২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজসমূহে প্রথম বর্ষে ভর্তির বিস্তারিত তথ্য

২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি গত ২৯ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ হয়। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুসারে  এবার ভর্তির আবেদনে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়।

৩১ আগস্ট ২০১৬ তারিখ থেকে ২০ সেপ্টেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয় যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা দিতে হয়েছিলো। এবার মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর অনুষ্ঠিত হয়। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টাল কলেজসমূহে ভর্তির আবেদন, প্রবেশ পত্র ডাউনলোড ও ফলাফল সংক্রান্ত ওয়েবসাইটের ঠিকানাঃ dghs.teletalk.com.bd

[বিজ্ঞপ্তি ডাউনলোড করুন]

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০১৬-১৭ পাবেন এই লিঙ্কে।

আবেদনের যোগ্যতা:

  • ২০১৩ বা ২০১৪ সালের এসএসসি বা সমমানের পরীক্ষা ও ২০১৫ বা ২০১৬ সালের এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবে। ২০১৩ সালের পুরবে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ ছাত্র/ছাত্রীরা আবেদন করতে পারবেনা।
  • সকল দেশি ও বিদেশি শিক্ষা কার্যক্রমে এসএসসি / সমমান ও এইচএসসি / সমমান দুটো পরীক্ষা মিলিয়ে কমপক্ষে জিপিএ ৯ থাকলে তাঁরা পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ পাবে।
  • উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাঁদের জিপিএ ৮ আছে তাঁরা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। তবে কোনোটিতে জিপিএ-৩ দশমিক ৫০ এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেনা।
  • সকলের জন্য অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে। এ বিষয়টি মেডিকেল কলেজে ভর্তিচ্ছু বেদেশি ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

মানবন্টন:

  • এমবিবিএস কোর্সে ১০০ নম্বরের লিখিত পরীক্ষা (পাশ নম্বর ৪০)  ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থী ভর্তি করা হবে। লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে।
  • ইতিপূর্বে সরকারী মেডিকেল বা ডেন্টাল কলেজে ভর্তিকৃত ছাত্র/ছাত্রীদের ক্ষেত্রে মোট প্রাপ্ত নম্বর থেকে ০৫ (পাঁচ) নম্বর কেটে মেধা তালিকায় অন্তর্ভুক্ত করা হবে।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখসমূহঃ

  • অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ৩১ আগস্ট ২০১৬।
  • অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ২০ সেপ্টেম্বর ২০১৬।
  • প্রবেশপত্র ডাউনলোড প্রক্রিয়াঃ ০২ অক্টোবর ২০১৬ থেকে ০৬ অক্টোবর ২০১৬ পর্যন্ত চলবে।
  • ভর্তি পরীক্ষার তারিখঃ ০৭ অক্টোবর ২০১৬ সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত।
  • ক্লাশ শুরুর তারিখঃ এখনও ঘোষণা হয়নি।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে প্রথম বর্ষে ভর্তি বিজ্ঞপ্তি/নোটিশ

MBBS Admission Circular 2016-17

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে প্রথম বর্ষে ভর্তিচ্ছু ছাত্র ছাত্রীদের জন্য বিস্তারিত নির্দেশনা

MBBS Admission Prospectus 2016-17

MBBS Admission Prospectus 2016-17

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল কলেজে আসন সংখ্যা:

দেশে বর্তমানে ১০০টি মেডিকেল (সরকারি ৩০, বেসরকারি ৬৪ ও আমর্ড ফোর্সেস ৬টি) ও ৩৩টি ডেন্টাল (৯টি সরকারি ও ২৪টি বেসরকারি) কলেজ রয়েছে। এমবিবিএসে মোট আসন সংখ্যা ৯ হাজার ৬৭৯ ও বিডিএসে ১ হাজার ৮৩২টি।

সরকারি মোট ৩০টি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৩ হাজার ২শ ১২টি। তার মধ্যে সাধারণ কোটায় ৩ হাজার ১২৮টি, মুক্তিযোদ্ধা কোটায় ৬৪টি, পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৯টি ও পার্বত্য এলাকার উপজাতি কোটায় ৩টি ও অন্যান্য জেলার উপজাতিদের জন্য ৮টি আসন সংরক্ষিত রয়েছে। এছাড়া বেসরকারি কলেজে ছয় হাজার ২০৫টি আসন রয়েছে।

 

MBBS Admission Prospectus 2016-17MBBS Admission Prospectus 2016-17MBBS Admission Prospectus 2016-17

 

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেলে আবেদনকারীর সংখ্যা: অতীতের সকল রেকর্ড ভঙ্গ করে সরকারি বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সর্বোচ্চ সংখ্যক ৯০ হাজারেরও বেশি ভর্তিচ্ছু শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে।

নির্ধারিত সময়ে মেডিকেলে ভর্তিচ্ছু মোট পরীক্ষার্থী সংখ্যা ৯০ হাজার ৪২৬ জন শিক্ষার্থীর আবেদনপত্র জমা পড়ে। মোট আবেদনকারী হিসেবে সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রতিটি আসনের বিপরীতে এ বছর ২৯ জন শিক্ষার্থীকে প্রতিদ্বন্দিতা করতে হবে।

উল্লেখ্য, এবার ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা পৃথকভাবে গ্রহণ করা হবে যা আগামী ৪ নভেম্বর অনুষ্ঠিত হবে। যারা ২০১৬-১৭ শিক্ষাবর্ষে বিডিএস কোর্সের ভর্তি পরীক্ষায় অংশ নিতে চান, তাদের আগামী ১৫ অক্টোবর থেকে ২৪ অক্টোবর ২০১৬ তারিখের মধ্যে অনলাইনে  আবেদন করতে হবে।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল ও ডেন্টালসহ বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য, প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ, ভর্তি পরীক্ষার ফলাফল ও অন্যান্য সর্বশেষ তথ্য জানতে নিয়মিত লেখাপড়া বিডি ডট কম এর ভর্তি তথ্য বিভাগ ভিজিট করুন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 548 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

2 comments

  1. যারা রিচেক দিছে তাদর কি হব?????
    বলে রাখা ভাল আমার রসায়নে ফেইল অাসছে(কিন্তু ফেইল করার মত পরীক্ষা দিই নাই,,,,)
    আমাদের জন্য কি অন্য কোন ব্যবস্তা আছে????

  2. বিগত কয়েক বছরের বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরিক্ষার প্রশ্নপত্রগুলো উত্তরপত্রসহ কোথায় পাওয়া যাবে ?

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।