web site hit counter

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা ২০১৬ এর সময়সূচী ও পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য

২০১৬ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ২৭ নভেম্বর শেষ হবে। এবার ৮ম বারের মত সারাদেশে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।
প্রতিদিনের পরীক্ষা সকাল ১১টায় শুরু হয়ে দুপুর দেড়টা পর্যন্ত চলবে । অন্যান্যবারের মতো এবারো বিশেষ চাহিদা সম্পন্ন পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হচ্ছে। পরীক্ষার ফি ও এবারো ৬০ টাকা নির্ধারণ করা হয়েছে। আপনাদের সুবিধার্থে পরীক্ষার বিস্তারিত সময়সূচি ও সময়সূচির ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৬

psc ebtedayee exam routine 2016

[প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচীটি ডাউনলোড]

প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচি – ২০১৬

[জেএসসি, জেডিসি, প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার সময়সূচী ২০১৬ ডাউনলোড]

প্রাথমিক সমাপনীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


আর ইবতেদায়ীতে ২০ নভেম্বর ইংরেজি, ২১ নভেম্বর বাংলা, ২২ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর আরবি, ২৪ নভেম্বর কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকহ এবং ২৭ নভেম্বর গণিত বিষয়ের পরীক্ষা হবে।

প্রশ্ন ফাঁস ঠেকাতে এবারও আট সেটের মাধ্যমে সারাদেশে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, এক উপজেলার শিক্ষার্থীর উত্তরপত্র একই জেলার অন্য উপজেলার পরীক্ষক দিয়ে মূল্যায়ন করা হবে।

পরীক্ষার্থীর সংখ্যাঃ প্রাথমিক সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে দুই লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেবে। প্রাথমিকে ছাত্রসংখ্যা ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। আর ইবতেদায়িতে ছাত্র এক লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী এক লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

দেশের বাইরে ১১টিসহ সারা দেশে সাত হাজার ১৯৪টি কেন্দ্রে এ পরীক্ষায় শেষ হবে ২৭ নভেম্বর।

এবার প্রাথমিকে দুই হাজার ৮৫৭ জন এবং ইবেতেদায়িতে ৯০ জন অটিস্টিক শিক্ষার্থী অংশ নেবে।

নিয়ন্ত্রণ কক্ষঃ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণ কক্ষের নম্বর ০২৯৫১৫৯৭৭ এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের নম্বর ০২৫৫০৭৪৯৩৯, ০১৯৭৯০৮৮৭১৯, ০১৭১২৪১৩১০০, ই-মেইল: ddestabdpe@gmail.com

প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তিঃ সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করে থাকে সরকার। প্রাথমিক সমাপনীতে এবার ৩৩ হাজার ট্যালেন্টপুল ও ৪৯ হাজার সাধারণ কোটাসহ মোট ৮২ হাজার ৫০০ জনকে বৃত্তি প্রদান করা হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। ট্যালেন্টপুল ও সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা যথাক্রমে ৩০০ ও ২২৫ টাকা হারে বৃত্তি পায়। প্রকাশ হওয়ার পর বৃত্তির ফলাফল পাবেন এই লিঙ্কে

সচরাচর জিজ্ঞাসিত প্রশ্নঃ

প্রশ্নঃ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা কি এবারই শেষ?

উত্তরঃ প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন অষ্টম শ্রেণির সমাপনী ও প্রাথমিকের সমাপনী পরীক্ষা মন্ত্রিসভার সিদ্ধান্তে হয়ে আসছে। মন্ত্রিসভা যতক্ষণ না পর্যন্ত পরীক্ষা পরিবর্তন না করেন ততক্ষণ পরীক্ষা যথারীতি আগের মত চলবে।

প্রশ্নঃ প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফল ২০১৬ কবে দেবে?

উত্তরঃ চলতি বছরের পরীক্ষা শেষে আগামী ২৭ ডিসেম্বরের মধ্যে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশের সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 533 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। বর্তমানে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজে।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.