web site hit counter

ডাচ্-বাংলা ব্যাংক এর এইচএসসি শিক্ষাবৃত্তি ২০১৬ এর ফলাফল দেখুন এখানে

ডাচ্-বাংলা ব্যাংক, তার সামাজিক কল্যাণ কার্যক্রমের আওতায়, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক, ও স্নাতকসহ বিভিন্ন পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় ২০১৬ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের মধ্য থেকে ২০২৮ জন বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে।

আগামী ১১ মার্চ ২০১৭ তারিখ দুপুর ১২ঃ০১ টায় ঢাকার মিরপুর ইনডোর স্টেডিয়ামে বৃত্তি প্রাপ্তদের বৃত্তিপত্র প্রদান করা হবে। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব আবুল মাল আব্দুল মুহিত এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব আনিসুল হক। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের উক্ত সময়ে বৃত্তিপত্র গ্রহণ করার জন্য অনুরোধ করা হয়েছে। ফলাফল সহ এই বৃত্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে দেওয়া হলোঃ

ডাচ্-বাংলা ব্যাংক এইচএসসি শিক্ষাবৃত্তি ২০১৬ এর ফলাফল দেখুন এখানেঃ


ডাচ্-বাংলা ব্যাংক তার শিক্ষা বৃত্তির কর্মসূচীর আওতায় দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত মেধাবী ও আর্থিকভাবে অসচ্ছল ছাত্র-ছাত্রীদেরকে বৃত্তি প্রদান করে আসছে। সেই ধারাবাহিকতায় ২০১৬ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ মেধাবি ও শিক্ষাক্ষেত্রে আর্থিক সহায়তা প্রত্যাশী শিক্ষার্থীদেরকে বৃত্তি প্রদান করবে।

বৃত্তির জন্য আবেদন সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো নিচে তুলে দেওয়া হলোঃ

বৃত্তির পরিমাণ ও সময়কালঃ

শিক্ষার স্তরঃ স্নাতক

সময়কালঃ ৩-৫ বছর (নবায়নযোগ্য)

মাসিক বৃত্তিঃ ২,৫০০ টাকা

বার্ষিক অনুদানঃ পাঠ্য উপকরণের জন্য এককালীন ৫০০০ টাকা ও পোশাক পরিচ্ছদের জন্য ১,০০০ টাকা

বৃত্তির জন্য আবেদনের যোগ্যতাঃ

  • সিটি কর্পোরেশন এলাকার অন্তর্গত কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৮ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)
  • সিটি কর্পোরেশন এলাকার বাইরের/ গ্রামাঞ্চলের কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানের জন্যঃ ন্যূনতম জিপিএ ৪.৫ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য)

বৃত্তির অন্যান্য নীতিমালাঃ

  • ২০১৬ সালের এইচএসসি/সমমান পরীক্ষায় উপরোক্ত সিজিপিএ প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মধ্যে যে সব ছাত্র-ছাত্রী এসএসসি/সমমান পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ৪.৫ (চতুর্থ বিষয় ব্যতিত, সকল গ্রুপের জন্য) প্রাপ্ত হয়েছেন শুধুমাত্র তারাই আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন।
  • যে সকল ছাত্র-ছাত্রী সরকারী বৃত্তি  ব্যতিত অন্য কোন উৎস থেকে বৃত্তি পাচ্ছেন, তাঁরা ডাচ্-বাংলা ব্যাংকের বৃত্তির জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।
  • গ্রামীণ অনগ্রসর অঞ্চলে অবস্থিত শিক্ষা প্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ছাত্র-ছাত্রীদের জন্যে বৃত্তির শতকরা ৯০ ভাগ নির্ধারিত থাকবে এবং মোট বৃত্তির শতকরা ৫০ ভাগ ছাত্রীদের প্রদান করা হবে।

আবেদনের নিয়ম ও শর্তাবলীঃ

www.dutchbanglabank.com/DBBLScholarship এই ঠিকানায় গিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদন ফরম এর সাথে যা যা সংযুক্ত করতে হবে সেগুলো হলোঃ

  • আবেদনকারীর পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • আবেদনকারীর পিতা মাতার পাসপোর্ট সাইজের রঙিন ছবির স্ক্যান কপি।
  • এসএসসি/সমমান পরীক্ষার নম্বরপত্রের স্ক্যান কপি।
  • এইচএসসি/সমমান পরীক্ষার নম্বরপত্র ও প্রশংসাপত্রের স্ক্যান কপি।

বৃত্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তারিখঃ

আবেদন শুরুর তারিখঃ ২১ আগস্ট ২০১৬

আবেদনের শেষ তারিখঃ ২১ নভেম্বর ২০১৬

ওয়েবসাইটের মাধ্যমে প্রাথমিকভাবে বাছাইকৃতদের তালিকা প্রকাশঃ ৩০ নভেম্বর ২০১৬

প্রাথমিকভাবে বাছাইকৃতদের সকল কাগজপত্রের সত্যতা যাচাইয়ের জন্য ডাচ্-বাংলা ব্যাংক এর যে কোন শাখা অথবা মোবাইল ব্যাংকিং অফিসে উপস্থিত হওয়ার তারিখঃ ১লা ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর ২০১৬

বিদ্রঃ

  • সরাসরি / ডাকযোগে / কুরিয়ারে প্রেরিত কোন আবেদন গ্রহণযোগ্য হবেনা।
  • যে সকল ছাত্র-ছাত্রী ডাচ বাংলা শিক্ষা বৃত্তির জন্য চূড়ান্তভাবে নির্বাচিত হবেন, তাদেরকে অবশ্যই বর্তমান শিক্ষাবর্ষে যে কোন সরকারী বিশ্ববিদ্যালয়/ কলেজে স্নাতক পর্যায়ে ভর্তি হতে হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 536 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

5 comments

  1. ভাইয়া আমি আবেদন ফরম ব্যাংকে জমা দিতে পারব না?

  2. Submit. করার পর you have applied earlier লেখা আসে কেন??

  3. Submit. করার পর you have already applied earlier লেখা আসে কেন??

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.