স্টুডেন্ট ভিসা দিবসে আবেদন জমা নেবে মার্কিন দূতাবাস

আগামী ২৫ জুন ও ৯ জুলাই ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে স্টুডেন্ট ভিসা দিবস। USA Embassy

দিবসটি উপলক্ষে শিক্ষার্থীদের কাছ থেকে ভিসার আবেদনপত্র জমা এবং সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণের সুযোগ থাকবে।

এ দুই দিনে সাতশ’রও বেশি বাংলাদেশি ছাত্র-ছাত্রী উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্যে যুক্তরাষ্ট্রের ভিসার জন্য আবেদন করবেন বলে আশা করছে মার্কিন দূতাবাস।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের কনস্যুলার সেকশন এবং এডুকেশন ইউএসএ যৌথভাবে এর আয়োজন করছে।

২৩ জুন মঙ্গলবার ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগ্রহী শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের ক্যাম্পাস জীবন ও শিক্ষা সম্পর্কিত বিষয়ে এডুকেশন ইউএসএ’র বিশেষ সেশনে এবং ছাত্র উপদেষ্টাদের দেওয়া ‘প্রি-ডিপারচার ওরিয়েন্টেশন’ অনুষ্ঠানে অংশ নিতে পারবেন। অনুষ্ঠান চলাকালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের কনস্যুলার সেকশন পরিদর্শনের পরিকল্পনা রয়েছে। এ সময় ছাত্র-ছাত্রীরা রাষ্ট্রদূতের সঙ্গে দেখা করারও সুযোগ পেতে পারেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যুক্তরাষ্ট্রে পড়তে আগ্রহী শিক্ষার্থীরা স্টুডেন্ট ভিসা দিবসের দুই দিনের যে কোনো একদিন ভিসার জন্য আবেদনপত্র জমা দিতে এবং ভিসা সাক্ষাৎকারের সময়সূচি নির্ধারণ করতে পারবেন। তবে যেসব শিক্ষার্থী ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে পড়ালেখা করতে গিয়েছেন এবং যাদের ভিসা নবায়ন করতে হবে, তারা ‘ড্রপ বক্স’ সুবিধা বা সাক্ষাৎকার ছাড়াই ভিসা লাভ করবেন। কোনো শিক্ষার্থী ‘ড্রপ বক্স’ সুবিধা লাভের যোগ্যতাসম্পন্ন কি না তা জানার জন্য আবেদনকারীরা  http://www.ustraveldocs.com/bd এ ওয়েবসাইটের ‘Renew My Visa’ চেকলিস্ট যাচাই করে  দেখতে পারেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ কনস্যুলার অ্যাফেয়ার্স বর্তমানে কিছু কারিগরি সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে উল্লেখ করে মার্কিন দূতাবাস আরও জানায়, এ সমস্যা কেবল কোনো নির্দিষ্ট একটি দেশে বা একটি ভিসা ক্যাটাগরিতে হয়নি। যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর এ সমস্যার সমাধানে এবং পুরো প্রক্রিয়াটি সঠিকভাবে কার্যকর করতে জরুরিভিত্তিতে কাজ করে যাচ্ছে। যদিও কনস্যুলার সেকশন এখনো সম্পূর্ণভাবে ভিসা প্রক্রিয়া চালাতে পারছে না, তবুও কনস্যুলার কর্মকর্তারা ভিসা আবেদনকারীদের সাক্ষাৎকার নেবেন এবং ভিসা দেওয়া প্রক্রিয়া সম্পূর্ণরূপে চালু হওয়া মাত্র যথাযথভাবে যাচাই-বাছাই করে ভিসা ইস্যু করবেন।

যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতর ভিসা বিষয়ে নিয়মিত তথ্যের আপডেট দিচ্ছে www.travel.state.gov এই ওয়েবসাইটে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 744 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.