জেনে নিন ২০১৫-১৬ শিক্ষাবর্ষে কোথায় ভর্তি কার্যক্রম শুরু কবে

ঢাকা বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ২০ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন প্রক্রিয়া ২০ আগস্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে খ-ইউনিটের ৯ অক্টোবর, চ-ইউনিটের লিখিত পরীক্ষা ১০ অক্টোবর, গ-ইউনিটের ১৬ অক্টোবর, চ-ইউনিটের (অঙ্কন) ১৭ অক্টোবর, ক-ইউনিটের ৩০ অক্টোবর ও ঘ-ইউনিটের ৬ নভেম্বর।Bangladeshi-All-Public-University

জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০ অক্টোবর। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বার অংশ নেওয়ার সুযোগ পাচ্ছেন। এ বছরের ভর্তি পরীক্ষা ১০ অক্টোবর থেকে শুরু হবে। অক্টোবরের ১০, ১৭, ২৪, ৩১ ও ৭ নভেম্বর পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে কোন দিন কোন অনুষদের পরীক্ষা হবে, তা পরে জানানো হবে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর বিভিন্ন অনুষদে ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষিত হয়েছে। ভর্তি পরীক্ষা ২৫ অক্টোবর থেকে শুরু হবে। চলবে ৫ নভেম্বর পর্যন্ত। ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য জানা যাবে আগস্টের প্রথম সপ্তাহে। বিশ্ববিদ্যালয়টিতে দ্বিতীয়বারের সুযোগ থাকতে পারে বলে জানা গেছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে আগস্টের প্রথম সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা ৯ থেকে ১২ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার ফরম বিতরণ এক অক্টোবর শুরু হয়ে চলবে ১৮ অক্টোবর পর্যন্ত। প্রতিবারের মতো এবারও ভর্তি পরীক্ষায় দ্বিতীয়বারের মতো অংশগ্রহণের সুযোগ থাকছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আগামী ৫, ৬, ৭ ও ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে। ৯ নভেম্বর পর্যন্ত এই পরীক্ষা চলবে

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ ও ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

ইসলামী বিশ্ববিদ্যালয়

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা ১৫ নভেম্বর থেকে শুরু হবে।

বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির সিদ্ধান্তে প্রাথমিক এই তারিখ প্রস্তাব আকারে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদে অনুমদোনের জন্য পাঠানো হয়েছে বলে জানা গেছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহে এবার কোনো ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এসএসসি ও এইচএসসির ফলের রেজাল্টের ভিত্তিতে প্রথম বর্ষ অনার্সে শিক্ষার্থী ভর্তি করা হবে। আগামী শিক্ষাবর্ষের (২০১৫-১৬) ভর্তি কার্যক্রম ৪ মাস এগিয়ে ১ অক্টোবর শুরু হবে। ক্লাস শুরু হবে ১ ডিসেম্বর।

উল্লেখ্য, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভর্তির বিস্তারিত তথ্য লেখাপড়াবিডি.কম এর ভর্তি তথ্য বিভাগ থেকে জানা যাবে।

পোষ্টটি লিখেছেন: মোঃ জিহাদ হাসান

মোঃ জিহাদ হাসান এই ব্লগে 29 টি পোষ্ট লিখেছেন .

One comment

  1. তারিখ কি পরবর্তীতে বদলাতে পারে??

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।