হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফে ভর্তি পরীক্ষার মাধ্যমেই একাদশ শ্রেণীতে ভর্তি

উচ্চ মাধ্যমিকে ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ফলাফলের ভিত্তিতে ভর্তির বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের জারি করা সার্কুলার রাজধানীর তিন কলেজের ক্ষেত্রে ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট।Collge

ফলে মেধা তালিকার ভিত্তিতে নয়, ভর্তি পরীক্ষার মাধ্যমেই রাজধানীর হলিক্রস, নটরডেম ও সেন্ট জোসেফ কলেজ উচ্চ মাধ্যমিক ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে ‍পারবে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ ১৫ মে এ সার্কুলার তিন কলেজের ক্ষেত্রে স্থগিত করে আদেশ দেন।

পাশাপাশি রুলও জারি করেন হাইকোর্ট। রুলে এ তিন কলেজের ক্ষেত্রে মেধা তালিকায় ভর্তির নীতিমালার ধারা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না- তা জানতে চাওয়া হয়েছে।

চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও কলেজ পরিদর্শককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী রমজান আলী সিকদার ও তানিম হোসেন শাওন।

সারাদেশে উচ্চ মাধ্যমিক ভর্তির ক্ষেত্রে মেধা তালিকা অনুসারে ভর্তির নীতিমালা জারি  করে শিক্ষা মন্ত্রণালয়। এ নীতিমালার কয়েকটি ধারার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন ওই তিন কলেজের অধ্যক্ষ।

তারা হলেন- হলিক্রস কলেজের অধ্যক্ষ সিস্টার শিখা এল গোমেজ, নটরডেম কলেজের অধ্যক্ষ ফাদার হেমন্ত পিয়াস রোজারিও এবং সেন্ট জোসেফ কলেজের অধ্যক্ষ ব্রাদার রবি পিউরিফিকেশন।

পরে তানিম হোসেন শাওন বলেন, আদালতের এ আদেশের ফলে এ তিন কলেজ তাদের নিজস্ব নিয়মে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে পারবে।

সূত্রঃ বাংলানিউজ

 নটর ডেম কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির বিস্তারিত তথ্য দেখুন এখানে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 816 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।