উচ্চশিক্ষা নিয়ে দেশব্যাপী সেমিনার

বিদেশে উচ্চশিক্ষা এবং স্কলারশিপের বিভিন্ন তথ্য নিয়ে সমগ্র দেশব্যাপী সেমিনার আয়োজন করতে চলেছে “বাংলাদেশি স্টুডেন্টস এন্ড এলামনাই এসোসিয়েশন ইন জার্মানি”। দেশের স্বনামধন্য বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অনুষ্ঠিতব্য এই সেমিনারে তথ্য প্রদানের পাশাপাশি সেমিনারে বক্তাদের সরাসরি প্রশ্ন করার সুযোগ থাকছে। উল্লেখ্য, শুধু জার্মানি নয় বরং ইউরোপ এবং নর্থ আমেরিকার বিভিন্ন দেশে উচ্চশিক্ষার ধাপসমূহ, স্কলারশিপ এবং ফান্ডিং নিয়ে পড়াশোনার সম্ভাবনা, আই ই এল টি এস এবং জি আর ই নিয়ে প্রাথমিক ধারণা, প্রফেসরদের ইমেল করার কলাকৌশল , সফলভাবে ভিসা পেতে কী করণীয় এবং ভবিষ্যৎ প্রাপ্তির ব্যাপারে সেমিনারে সামগ্রিক ধারণা দেয়া হবে। এছাড়াও বক্তারা তুলে ধরবেন বিদেশে তাঁদের নিজেদের অভিজ্ঞতার গল্প।11265507_10207000803923955_8541146427301273207_n

এই ব্যাপারে সেমিনারের অন্যতম বক্তা জনাব রাম কৃষ্ণ মজুমদার (এসিস্টেন্ট প্রফেসর, চুয়েট এবং এম্ব্যাসেডর, ইরাস্মুস মুন্ডুস এ্যাসোসিয়েশন, বাংলাদেশ) বলেন, “প্রথম যে স্কলারশিপ নিয়ে পড়তে যাই, সেখানে এশিয়ার পার্টনার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য কিছু কোটা ছিল, যেখানে মজার বিষয় বাংলাদেশের পার্টনার ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় কিন্তু শিক্ষার্থী হতে হবে সিভিল প্রকৌশল থেকে, তাই বাংলাদেশে থেকে কোটা ভিত্তিক স্কলারশিপ কেউ পায়নি। আমরা বাংলাদেশ থেকে ২ জন যাওয়ার পরে দেখলাম নেপাল, শ্রীলংকা কিংবা অন্যান্য দেশ থেকে আমাদের তুলনায় সংখ্যা অনেক বেশি, শুধুমাত্র নেপাল থেকেই ছিল সবমিলিয়ে (পিএইচডি, মাস্টার্স, পোস্ট-ডক্টরাল) ৭-৮ জন এর মত। কারণ তারা সকল ধরনের কোটা সুবিধা ব্যবহার করতে পেরেছিল, আমাদের মত উচ্চ পর্যায়ের পলিসি মেইকারদের উদাসীনতা ছিলনা (যেমন- শিক্ষার্থী হতে হবে প্রকৌশলী কিন্তু পার্টনার হয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়)। সত্যি কথা বলতে, তখন আমরা বাংলাদেশি ২জন আক্ষেপ করে বলতাম, অন্য দেশের যে মানের শিক্ষার্থী আমাদের সাথে সুযোগ পেয়েছে তাদের চেয়ে অনেকগুণে ভাল শিক্ষার্থীদের বাংলাদেশে বেকার থাকতে হয়, পথে পথে ঘুরতে হয় ভাল চাকরির অভাবে, কিংবা তার যে সম্ভাবনা ছিল সেখানে সে পৌছাতে পারেনা যথার্থ দিকনির্দেশনার অভাবে। এই সেমিনারগুলোতে তাই যথাযথ তথ্য তুলে ধরার চেস্টা থাকবে আমাদের”।

দেশব্যাপী সেমিনার সিরিজের প্রথম সেমিনারটি ১৮ই মে চুয়েটে আয়োজিত হতে চলেছে। এই সেমিনারে “বাংলাদেশি স্টুডেন্টস এন্ড এলামনাই এসোসিয়েশন ইন জার্মানি”র সাথে সহ-আয়োজক হিসেবে থাকছেন ”অস্ট্রেলিয়ান অ্যাওয়ার্ডস এম্বাসেডর ফর বাংলাদেশ” এবং ”ইরাসমুস মুন্ডুস এসোসিয়েশন, বাংলাদেশ”। এর পরপরই ১৯ইমে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ২১শে মে বুয়েট এবং ২২শে মে ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরবর্তী সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়াও সেমিনার থাকছে শাহজালাল বিশ্ববিদ্যালয়, রুয়েট এবং কুয়েটে। প্রত্যেকটি সেমিনার সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের স্টুডেন্ট ক্লাবের সহায়তায় আয়োজিত হবে।

২০১১ সালে মু. রশিদুল হাসান এর হাত ধরে প্রতিষ্ঠিত “বাংলাদেশি স্টুডেন্টস এন্ড এলামনাই এসোসিয়েশন ইন জার্মানি” প্রায় ৪ বছর ধরে জার্মানিতে উচ্চশিক্ষায় আগ্রহী ছাত্রছাত্রীদের বিনামূল্যে তথ্য প্রদান করে চলেছে। প্রায় ৪৫,০০০ সদস্যের অব্যবসায়িক এবং অলাভজনক এই অর্গানাইজেশনটি ইতিমধ্যে অসংখ্য শিক্ষার্থীকে এজেন্সী-দালালের খপ্পর বাঁচিয়ে নিজ চেষ্টায় জার্মানি পাড়ি জমাতে সাহায্য করেছে। উচ্চশিক্ষার তথ্যপ্রদান ছাড়াও তাঁদের রয়েছে জার্মান ভাষা শিক্ষা কার্যক্রম এবং প্রবাসীদের জন্য একটি মাসিক ম্যাগাজিন। গ্রুপের কার্যক্রম, উচ্চশিক্ষা এবং সেমিনার বিষয়ে বিস্তারিত জানতে ঘুরে আসুন তাঁদের ওয়েবসাইট http://www.GermanProbashe.com/

ঢাকা, চট্রগ্রাম কোথাও বাদ যাবে না এবার । বুয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে হতে যাওয়া সেমিনার দুটি সকল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন সাপেক্ষে উন্মুক্ত। যেহেতু আসন সংখ্যা সীমিত তাই তাড়াতাড়ি রেজিস্ট্রেশন করে ফেলুন ।

*****************************************
এক নজরে সবার জন্য সেমিনার সিরিজ ২০১৫
*****************************************

১৮ই মে বিকাল ৪ টায় CUET ক্যাম্পাসে
ভেন্যু : ওয়েস্ট গ্যালারি, চুয়েট (West Gallery, CUET)
রেজিষ্ট্রেশন ফি: ৫০ টাকা
আসনসংখ্যা সীমিত: ১০০টি

————————————————————————

১৯ই মে বিকাল ৪ টায় Institute of Fine Arts Auditorium(University of Chittagong)
ভেন্যু : Institute of Fine Arts Auditorium, University of Chittagong, Badshah Mia Road, Mehedibag, Chittagong.
রেজিষ্ট্রেশন ফি: ১০০ টাকা
আসনসংখ্যা সীমিত: ১৫০টি

——————————————————————————–

২১ই মে ২ টায় শুরু হবে বুয়েট ক্যাম্পাস
ভেন্যু : BUET Auditorium
রেজিষ্ট্রেশন ফি: ১০০ টাকা
আসনসংখ্যা সীমিত: ২০০টি

——————————————————————————-

২২মে ২ টায় ঢাকা ইউনিভার্সিটি ক্যাম্পাস
ভেন্যু : Sirajul Islam Auditorium,
Lecture Theatre,University of Dhaka
রেজিষ্ট্রেশন ফি: ১০০ টাকা
আসনসংখ্যা সীমিত: ২০০টি
সেমিনারের বিস্তারিত-https://www.facebook.com/events/432562440257567

পোষ্টটি লিখেছেন: capricious

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।