web site hit counter

নর্থ সাউথ ইউনিভার্সিটির ১৮তম সমাবর্তন অনুষ্ঠিত

গত ২ মে শনিবার দুপুর ১২টায় বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটির ১৮তম সমাবর্তন অনুষ্ঠানে চ্যান্সেলর ও রাষ্ট্রপতির প্রতিনিধি হিসেবে সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।North South Convocation

শিক্ষামন্ত্রী বলেন, আমরা সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে কোনো পার্থক্য করি না। তারা সবাই আমাদের সন্তান ও জাতির ভবিষ্যত। শিক্ষার্থীদের জন্যই আমরা মানসম্মত শিক্ষা ও সব সুযোগ নিশ্চিত করতে চাই। তিনি বলেন, কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় এখনও তাদের নূন্যতম শর্তপূরণ করতে পারেনি। এভাবে তারা বেশিদিন চলতে পারবে না। যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় সফল হতে পারেনি, বিশ্ববিদ্যালয় পরিচালনার পরিবেশ ও নির্ধারিত শর্ত পূরণ করতে ব্যর্থ হয়েছে, যারা মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান, তাদের জন্য আমরা সময় বেধে দিয়েছি। আইন অনুযায়ী তারা বিশ্ববিদ্যালয় চালাতে না পারলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

শিক্ষামন্ত্রী বলেন, দেশে পাবলিক বিশ্ববিদ্যালয়ের চেয়ে প্রাইভেট ইউনিভার্সিটির সংখ্যা অনেক বেশি। এসব বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যাও বেশি। আমাদের কাজ ও সাফল্যের ওপর নির্ভর করছে এই সম্ভাবনাকে আরও অগ্রসর করা। শিক্ষাক্ষেত্রে মুনাফার জন্য নয়, শিক্ষায় অবদান রাখার জন্য আমরা সব স্তরে আরো বেসরকারি বিনিয়োগ চাই। শিক্ষাক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন হয়েছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, আজ আমাদের সামনে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে শিক্ষার গুণগত মান বৃদ্ধি করা। এজন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান হচ্ছে মান সম্মত শিক্ষক। বিষয়টি আমরা সর্বাধিক গুরুত্ব দিচ্ছি।

সমাবর্তনে ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে তাদের উদ্দেশ্যে শিক্ষামন্ত্রী বলেন, এদেশের ভবিষ্যত নেতা, রাজনীতি, অর্থনীতি, বাণিজ্য, শিক্ষা, বিজ্ঞান, গবেষণাসহ সবক্ষেত্রে আপনাদের মতো উচ্চশিক্ষিত তরুণ-তরুণীরাই নেতৃত্ব দেবেন। আজ আপনাদের গুরুত্বপূর্ণ অধ্যায় শেষ হলো, কিন্তু আরেকটি অধ্যায় কর্মজীবন শুরু হতে যাচ্ছে। সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের বিভিন্ন বিভাগ থেকে স্নাতক ও স্নাতোকত্তর উত্তীর্ণ দুই হাজার ৩৪ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব ও শিক্ষার্থীদের আনুষ্ঠানিক ডিগ্রি প্রদান করেন শিক্ষামন্ত্রী। এছাড়া সমাবর্তনে বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্রের সাউথওয়েস্টার্ন ওকলাহামা ইউনিভার্সিটির প্রেসিডেন্ট প্রফেসর ৠান্ডি বাটলার, বিশ্ববিদ্যালয়ে মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. এ কে আজাদ চৌধুরী, নর্থ সাউথ ইউনিভার্সির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান বেনজীর আহমেদ, উপাচার্য প্রফেসর ড. আমিন ইউ সরকার। এছাড়া বিশ্ববিদ্যালয় বোর্ডের একাধিক সদস্য, শিক্ষক ও ডিগ্রি পাওয়া শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের মেধাবী ১০ শিক্ষার্থীর হাতে চ্যান্সেলর ও ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ডিগ্রী পুরস্কার প্রদান অনুষ্ঠান একাত্তর টিভি, চ্যানেল আই ও এটিএন বাংলা সরাসরি প্রচার করেছে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 764 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.