রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত পৃথক পৃথকভাবে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তিচ্ছুদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। ১০-০৯-২০১৭ (দুপুর ১২টা) থেকে ২৪-০৯-২০১৭ তারিখ (রাত ১২টা) পর্যন্ত আবেদন করা যাবে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য নিচে তুলে দেওয়া হলোঃ

rajshahi university

ভর্তির আবেদনের যোগ্যতাঃ
(ও) ২০১২, ২০১৩ , ২০১৪ ও ২০১৫ সালের এসএসসি/সমমান এবং ২০১৬ ও ২০১৭ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স, বিএফএ(প্রাক), বাংলাদেশ কারিগরী শিক্ষা বোডের্র অধীনে এসএসসি (ভকেশনাল) ও এইচএসসি (ভকেশনাল), O লেভেল ও A লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই [এসএসসি বা এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে ] কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। সনাতন পদ্ধতিতে ও উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না। [ কেবল বিএফএ(প্রাক) ডিগ্রি প্রাপ্ত ছাত্র/ছাত্রীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে, তবে তাদের মার্কশিট/সাটিফিকেট থাকতে হবে ]

  • মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।
  • বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) উত্তীর্ণ জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।
  • বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।
  • জিসিই O লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং A লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে B গ্রেড এবং ৩টি বিষয়ে কমপক্ষে C গ্রেড পেতে হবে।
    O লেভেল A লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে। ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার Application ID ও মোবাইল নম্বর উল্লেখসহ ২৪-০৯-২০১৭ তারিখের মধ্যে ইমেইল ([email protected]) -এর মাধ্যমে জানাতে হবে।

বি. দ্র. আবেদনকারী যে ইউনিটে আবেদন করুক না কেন সে যে শাখা থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সেই শাখার জন্য নির্ধারিত যোগ্যতা তার ক্ষেত্রে প্রযোজ্য হবে।

যেসব ছাত্র/ছাত্রী A ইউনিটের নাট্যকলা, সঙ্গীত বিভাগে, C ইউনিটের শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগ এবং I ইউনিটের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র, মৃৎশিল্প ও ভাস্কর্য গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগে ভর্তি হতে ইচ্ছুক তাদেরকে ব্যববহারিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ব্যবহারিক পরীক্ষার সময়সূচীসহ বিস্তারিত তথ্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি লেখাপড়া বিডি তেও পাওয়া যাবে।
১০০ নম্বরের MCQ পরীক্ষায় পাস নম্বর হবে ৪০। এছাড়া ইউনিট/বিভাগ কর্তৃক আরোপিত শর্ত সংশ্লিষ্ট ইউনিট/বিভাগের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

পরীক্ষার হলে কোন ধরণের ইলেক্ট্রনিক ডিভাইস যেমন- মোবাইল ফোন, ক্যালকুলেটর, হেডফোন, মেমোরিযুক্ত ঘড়ি ইত্যাদি সংগে আনা যাবে না।

আবেদন ফি: 

ইউনিট ও অনুষদের নাম বিভাগ/ইনস্টিটিউটসমূহ ১০% সার্ভিস চার্জসহ আবেদন ফি
ইউনিট A কলা (১) দর্শন (২) ইতিহাস (৩) ইংরেজি (৪) বাংলা
(৫) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি (৬) ভাষা (৭) আরবী (৮) ইসলামিক স্টাডিজ (৯) নাট্যকলা (১০) সঙ্গীত (১১) ফারসি ভাষা ও সাহিত্য।
৮২৫ টাকা
ইউনিট B আইন ১. আইন
২. আইন ও ভূমি প্রশাসন
৩৩০ টাকা
ইউনিট C বিজ্ঞান (১) গণিত (২) পদার্থবিজ্ঞান (৩) রসায়ন (৪) পরিসংখ্যান (৫) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান (৬) ফার্মেসী
(৭) পপুলেশন সায়েন্স এন্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট (৮) ফলিত গণিত (৯) শরীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান
৭১৫ টাকা
ইউনিট D বিজনেস স্টাডিজ (১) হিসাববিঅ́ান ও তথ ̈ ব ̈ব ̄’া (২) ম ̈ানেজমেন্ট স্টাডিজ (৩) মার্কেটিং (৪) ফাইন ̈াণ́ (৫) ব ̈াংকিং ও ইনসু ̈রেণ́ ৪৯৫ টাকা
ইউনিট E সামাজিক বিজ্ঞান (১) অর্থনীতি (২) রাড়́ধবিঅ́ান (৩) সমাজকর্ম
(৪) সমাজবিঅ́ান, (৫) গণযোগাযোগ ও সাংবাদিকতা (৬) ইনফরমেশন সায়েণ́ এট̂ লাইবেধরী ম ̈ানেজমেন্ট (৭) লোক পঙ̈শাসন (৮) নৃি বঅ́ান (৯) ফোকলোর (১০) আং̌ও́র্জাতিক স¤ঁ́র্ক
৭৭০ টাকা
ইউনিট F

জীব ও ভূ- বিজ্ঞান

(১) ভূগোল ও পরিবেশবিদ ̈া (২) মনোবিঅ́ান
(৩) উঞিগ¢দবিঅ́ান (৪) পঙ̈াণিবিদ ̈া (৫) ভূ-তঊ̈¡ ও খনিবিদ ̈া (৬) জেনেটিক ইঅি̈নিয়ারিং এট̂ বায়োটেকনোলজি
(৭) চিকিৎসা মনোবিঅ́ান ।
৬০৫ টাকা
ইউনিট G

কৃষি

(১) এগেঙ̈ানমী এট̂ এগিঙ̈কালচারাল এক্সটেনশন (২) ফিশারীজ
(৩) ভেটেরিনারী এট̂ এনিমেল সায়েণে́স
(৪) μপ সায়েণ́ এট̂ টেকনোলজি।
৪৪০ টাকা
ইউনিট H প্রকৌশল (১) ফলিত পদার্থ বিঅ́ান ও ইলেটধনিক ইঅি̈নিয়ারিং (২) ফলিত রসায়ন ও রসায়ন পঙ̈কেঝ̌শল
(৩) ক¤িঁ́উটার সায়েণ́ এট̂ ইঅি̈নিয়ারিং
(৪) ইনফরমেশন এট̂ কমিউনিকেশন ইঅি̈নিয়ারিং (৫) ম ̈াটেরিয়াল্স সায়েণ́ এট̂ ইঅি̈নিয়ারিং
(৬) ইলেকটিধক ̈াল এট̂ ইলেকটধনিক ইঅি̈নিয়ারিং।
৫৫০ টাকা
ইউনিট I চারুকলা (১) চিও̂কলা, পঙ̈াচ ̈কলা ও ছাপচিও̂
(২) মৃৎশির́ ও ভা ̄‹র্য
(৩) গঙ̈াফিক ডিজাইন, কারুশির́ ও শির́কলার ইতিহাস।
৩৮৫ টাকা
ইউনিট- J আই.বি.এ (১) ইনস্টিটিউট অব বিজনেস এ ̈াডমিনিস্টেধশন ২৭৫ টাকা
ইউনিট- K আই.ই. আর (১) শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট ২৭৫ টাকা

অনলাইনে আবেদন প্রক্রিয়ার নিয়ম: ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.ru.ac.bd হোম পেজে গিয়ে নিচের দিকে থাকা Online Application ক্লিক করতে হবে। পরবর্তী পেজে গিয়ে নিচের দিকে ইংরেজি লেখা ‘স্টার্ট অ্যাপ্লিকেশন’ ক্লিক করলে আবেদনকারীর এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল, শিক্ষা বোর্ড ও রেজিস্ট্রেশন নম্বর চাওয়া হবে। সঠিকভাবে তিনটি অপশন পূরণ করে সাবমিট করলে আবেদনকারীর প্রয়োজনীয় সব ব্যক্তিগত তথ্য এবং এসএসসি ও এইচএসসি’র রেজাল্ট দেখা যাবে।

একইসঙ্গে ওই দুই পরীক্ষায় প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কয়টি ইউনিটে ভর্তি আবেদনে ওই ভর্তিচ্ছু যোগ্য তাও দেখানো হবে। পছন্দের ইউনিটের পাশে থাকা ‘এপ্লাই’ বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে যেতে হবে। সেখানে সদ্য তোলা সর্বোচ্চ ৩০০×৪০০ পিক্সেল সাইজ এবং একশ’ কিলোবাইটের জেপিজি ফরম্যাটের রঙিন ছবি আপলোড করতে হবে।

একই ধাপে ‘কোটা’ (যদি থাকে) সুবিধা নিতে আগ্রহীদের তা নির্ধারণ করতে হবে এবং ব্যক্তিগত বা অভিভাবকের মোবাইল নম্বর দিতে হবে। পরবর্তী ধাপে আবেদনকারীকে পূরণ করা পুরো আবেদন ফরম দেখানো হবে। সেখানে সংশোধন প্রক্রিয়া শেষে ‘সাবমিট অ্যাপ্লিকেশন’ বাটনে ক্লিক করলে আবেদন সম্পন্ন হবে এবং একটি স্লিপ দেখতে পাবে। স্লিপে ‘অ্যাপ্লিকেশন আইডি’, ‘বিল নম্বর’ ও ফি এর পরিমাণ থাকবে।

স্লিপটি প্রিন্ট করে আবেদনকারীকে সংরক্ষণ করতে হবে। স্লিপে থাকা ‘বিল নম্বর’ ব্যবহার করে ডাচ-বাংলা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে নির্ধারিত ফি পরিশোধ করতে হবে।

পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট আবেদনের তথ্য ওয়েবসাইটে আপডেট করা হবে। তবে ভর্তিচ্ছু শুধুমাত্র প্রবেশপত্র হাতে পাওয়ার পর রোল নম্বর জানতে পারবেন। আবেদন সম্পন্নের পর ছবি পরিবর্তন করতে চাইলে ২০০ টাকা ফি প্রদান ও যথোপযুক্ত প্রমাণের মাধ্যমে ছবি পরিবর্তন করা যাবে। ওই ছবি সব ইউনিটে ভর্তি আবেদন, ভর্তি প্রক্রিয়া ও পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের সব ক্ষেত্রে ব্যবহার হবে।

ভর্তি পরীক্ষার পরীক্ষার রুটিন/সময়সূচীঃ 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১ম বর্ষ স্নাতক সম্মান/ স্নাতক শ্রেণীতে ২২ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত পৃথক পৃথকভাবে বিভিন্ন ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ইউনিটভিত্তিক সময়সূচী প্রকাশ হলে এখানে পাওয়া যাবে।

[ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড]

[আসন সংখ্যা ডাউনলোড]

[ইউনিটভিত্তিক ভর্তির শর্তাবলী ডাউনলোড]

সফল আবেদনকারীরা আগামী —  তারিখ সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন।

প্রবেশ পত্র ডাউনলোডের জন্য “RU Admit Card Download” লিংকে ভিজিট করুন

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিগত (২০১৬-১৭) শিক্ষাবর্ষে ইউনিট ভিত্তিক আসন ও আবেদনকারীর সংখ্যাঃ

‘এ’ ইউনিটে ৯৪১ সিটের বিপরীতে ২১ হাজার ২৩১ জন।

‘বি’ ইউনিটে ২০০ সিটের বিপরীতে ১৭ হাজার ৯৭২ জন।

‘সি’ ইউনিটে ৬৬০ সিটের বিপরীতে ৩২ হাজার ৮০২ জন।

‘ডি’ ইউনিটে ৫২০ সিটের বিপরীতে ১৭ হাজার ৫২৮ জন।

‘ই’ ইউনিটে ৮০৮ সিটের বিপরীতে ২৪ হাজার ১৮৬ জন।

‘এফ’ ইউনিটে ৪২৬ সিটের বিপরীতে ১৯ হাজার ৯২৯ জন।

‘জি’ ইউনিটে ২১২ সিটের বিপরীতে ১৩ হাজার ৯২৬ জন।

‘এইচ’ ইউনিটে ২৭২ সিটের বিপরীতে ২৯ হাজার ৫৭ জন।

‘আই’ ইউনিটে ১২০ সিটের বিপরীতে দুই হাজার ৩১৮ জন।

ভর্তি পরীক্ষার ফলাফল ও সাক্ষাৎকারের নোটিশ জানতে এখানে ক্লিক করুন।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ বাংলাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি তথ্য, প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ, ভর্তি পরীক্ষার ফলাফল ও অন্যান্য সর্বশেষ তথ্য জানতে নিয়মিত লেখাপড়া বিডি ডট কম এর ভর্তি তথ্য বিভাগ ভিজিট করুন।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 549 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।

One comment

  1. Diploma-in-Computer Enginering Er Student ra ki Cse te apply korte parbe???
    Shunecilam pabe…….kotota true jani na.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।