IIUC তে LL.B কেমন হবে? বিস্তারিত জেনে নিন এখান থেকে….

আসসালামু আলাইকুম,
International Islamic University Chittagong এর Law Department এর পক্ষ থেকে সকল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের শুভেচ্ছা।

IIUC এর LL.B সীতাকুণ্ড এর কুমিরায় এবং বহদ্দারহাট Female Campus এ আধুনিক স্থাপত্যশৈলী সমৃদ্ধ পৃথক ফ্যাকাল্টি বিল্ডিং এ অবস্থিত।

[*] পড়ালেখা কেমন হয় IIUC এর LL.B তে?
পড়ালেখা কেমন হয় এটা বুঝতে আপনাকে দেখতে হবে সাবজেক্ট এর টোটাল ক্রেডিট কত আর Contact Hour কত?

IIUC এর LL.B তে টোটাল সাবজেক্ট ক্রেডিট হলো ১২১ যা বাংলাদেশের অন্যান্য নামীদামী ভার্সিটির টোটাল সাবজেক্ট ক্রেডিট এর মতই! কোর্স সংখ্যা ৫৩টি …..এর মধ্যে ১১টি URC কোর্স ও অন্তর্ভুক্ত! আর Contact Hour গড়ে ১৬/১৭ঘন্টা(সপ্তাহে) । BRAC এ টোটাল ক্রেডিট ১৩৫, Stanford এ ১৩৪, State University এ ১৩২ ।

একটা পরিসংখ্যান দেখে নেয়া যাক…..চট্টগ্রামের অন্যান্য প্রাইভেট ভার্সিটিগুলোর টোটাল সাবজেক্ট ক্রেডিট আর Contact Hour সহ!

Premier University : এদের টোটাল সাবজেক্ট ক্রেডিট হলো ১২০! আর কোর্স সংখ্যা ৪০টি মাত্র! তবে এই ভার্সিটির টোটাল Contact Hour IIUC এর তুলনায় অনেক কম….এই ভার্সিটিতে গড়ে Contact Hour মাত্র ১২/১৩ঘন্টা(সপ্তাহে) । আর এদের কোর্স Structure এ কম্পিউটার ফান্ডামেন্টাল অথবা CSE জাতীয় কোন সাবজেক্ট কেই স্থান দেয়া হয়নি! যেখানে IIUC তে আপনি এই সংক্রান্ত দুটি সাবজেক্ট পড়বেন। এছাড়া এদের কোর্স এ Structure এ Moot Court & Mock Trail এর মতো গুরুত্বপূর্ণ একটা সাবজেক্টকেও স্থান দেয়া হয়নি! অথচ এই সাবজেক্টার Professional Utility অনেক বেশি। IIUC তে আপনাকে এই সাবজেক্টটি ২ ক্রেডিট সহকারে পড়তে হবে।

BGC Trust: এই University এর কোর্স Structure হবহু Premier University এর মতই। একদম কপি পেস্ট! টোটাল সাবজেক্ট ক্রেডিট ১২০ কোর্স ৪০টি! এদের Contact Hour ও গড়ে ১২/১৩ঘন্টা(সপ্তাহে)

…..চিটাগাং এ থেকে LL.B পড়ার জন্য তাই আপনি IIUC ছাড়া আর কোন ব্যতিক্রম হাতে রাখাই উচিত হবে নাহ! ! সবচেয়ে বেশি ক্লাস আর সবচেয়ে বেশি কোর্স নিয়ে ডিজাইন করা হয়েছে এদের প্রোগ্রামটি!

[*] খরচ কেমন IIUC এর LL.B তে?

এই সাবজেক্টে আপনাকে পড়তে খরচ গুনতে হবে ২,৪৪,৭৫০/= (Tuition Fees+Semester fees+Orientation fees+ Library development & Establishment+Transport fees) *Spring’14 এর হিসাব!

[*] ডিমান্ড কেমন IIUC এর LL.B এর??

এই সাবজেক্ট এর সাথে ভার্সিটির ডিমান্ড এর তেমন কোন সম্পর্ক নাই, নিজের ব্যাক্তিগত যোগ্যতা ই মূল বিষয়। জুডিশিয়ারির অথবা বার এর ক্ষেত্রে ও ইউনিভার্সিটির কোন সম্পর্ক নাই।

[*] ভর্তি পরীক্ষায় Competition কেমন IIUC তে?

IIUC এর অন্যান্য ডিপার্টমেন্ট এর তুলনায় এই ডিপার্টমেন্ট এ Competition কিছুটা কম হয়! তবে ভর্তি পরীক্ষায় Fail কিছুতেই আপনাকে এই ভার্সিটিতে ভর্তির সুযোগ দিবে নাহ!

[*] ভর্তি পরীক্ষায় প্রশ্ন হবে কেমন?

ভর্তি পরীক্ষায় Law Related শিরোনামে ৬০ নম্বর এর প্রশ্ন আসবে! (ঘাবড়াবার কিছু নেই, এইখানে Law Related নাম দেয়া হলেও বেশিরভাগই Translation জাতীয় প্রশ্ন আসবে) , আর
English: ২০নম্বর, General Knowledge: ২০ নম্বর, Viva: ১০ নম্বর।
*প্রশ্ন অনেক সোজা হবে, English এ মোটামুটি দক্ষতা থাকলে মেরিট লিস্টে খুব সহজেই আসতে পারবেন। এই পরীক্ষার জন্য ভর্তি গাইড না কিনলেও চলবে!

[*] ফর্ম নিবো কখন? ভর্তি পরীক্ষা কখন? ফর্মের সাথে কি জমা দিতে হবে?

এই সম্পর্কে বিস্তারিত জানতে নিচের Image টি দেখুন> http://goo.gl/9FGyuA

[*] ক্যারিয়ার নিয়ে কিছু বলুন

আপনাকে এলএলবি অনার্স শেষে বার কাউন্সিল সনদ গ্রহণ করে সিএমএম জজকোর্ট, হাইকোর্ট ও সুপ্রিমকোর্টের জন্য আলাদা আলাদা বারের সনদ গ্রহণ করতে হবে। সনদ পাওয়ার জন্য প্রথমে বার কাউন্সিলের ফরমে আবেদন করতে হবে। এরপর তিন ধাপে তথা এমসিকিউ; লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এলএলবি অনার্স কোর্সের পর জেএসসি অর্থাৎ জুডিসিয়াল সার্ভিস কমিশন ও সহকারী জজ নিয়োগ পরীক্ষা দিতে পারবেন। এছাড়া আইনজীবী হতে চাইলে এলএলবি বা এলএলবি(অনার্স) অথবা এলএলএম পাশ করেই বাংলাদেশ বার কাউন্সল থেকে সনদপ্রাপ্ত হয়ে যে কোন আইনজীবী সমিতির সদস্য হয়ে সরাসরি আইনজীবী হয়ে যেতে পারেন।

একজন আইনজীবী আইন পেশার পাশাপাশি যে কোনো কোম্পানির লিগ্যাল অ্যাডভাইজার, যে কোনো ব্যাংক/বীমা কোম্পানির নিজস্ব আইনজীবী অথবা জাতীয়
বা আন্তর্জাতিক কোনো সংস্থার আইন উপদেষ্টা হিসেবে চাকরি করতে পারেন। আইন কমিশনেও চাকরির সুযোগ আছে। এখানে আয় ও সম্মান উভয়টি ভালো মানের।

—————————
সোর্স:
[১] Admission Handbook of IIUC
[২] Prospectus of Premier University
[৩] BGC Trust, BRAC, State university’s website .

পোষ্টটি লিখেছেন: Moajjem_gr8

এই ব্লগে এটাই এর প্রথম পোষ্ট.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।