জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি ও সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ২০১৬ সালের স্নাতক (সম্মান) ১ম বর্ষের পরীক্ষা সারাদেশে ১লা নভেম্বর দুপুর ১ টায় শুরু হচ্ছে। প্রথম দিনে  স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয়ের ইতিহাস বিষয়ের আবশ্যিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ৬৯৩ কলেজের ৩০ টি বিষয়ে মোট ৩৪০২৩৫ জন শিক্ষার্থী ২৩৬ টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
এবার প্রথমবারের মত কোন প্রকার বিলম্ব ছাড়াই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের পরীক্ষা ২০১৬ সালেই অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার সংশোধিত সময়সূচি ও সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা আপনাদের সুবিধার্থে নিচে তুলে দেওয়া হলোঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচী

nu-honours-1st-year-revised-exam-routine-2016

 

nu-honours-1st-year-revised-exam-routine-2016

[অনার্স ১ম বর্ষের পরীক্ষার সময়সূচী ও কেন্দ্রতালিকা ডাউনলোড]

[অনার্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা]

[অনার্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা (সিলেট বিভাগ)]

পূর্বের সময়সূচীতে তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা ৩১ অক্টোবর ২০১৬ তারিখ থেকে শুরু হওয়ার কথা থালকেও তা সংশোধিত সময়সূচী অনুসারে ১ নভেম্বর ২০১৬ তারিখ থেকে শুরু হবে। তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা শেষ হবে ১০ ডিসেম্বর ২০১৬ তারিখ। বেলা ১ টা থেকে প্রশ্নপত্রে উল্লেখিত সময়কাল পর্যন্ত প্রতিটি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে গত ২৫/১০/২০১৬ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সুপারিশ এবং ২৯/১০/২০১৬ তারিখে সিন্ডিকেট সভার অনুমোদন অনুযায়ী পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে ৩ঃ৩০ মিনিট লেখা থাকলেও এ পরীক্ষার পূর্ণ পত্রের সময়কাল হবে ৪ (চার) ঘণ্টা।

তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা শেষ হওয়ার পরে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে যার তারিখ পরবর্তীতে জানানো হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদেরকে নিজ নিজ কলেজে যোগাযোগ করে ব্যবহারিক পরীক্ষার তারিখ ও সময়সূচী জেনে নিতে হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 532 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। বর্তমানে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজে।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

9 comments

  1. আমি ২০১৩ সেশনে অর্থাৎ গত বছর পদার্থ বিঞ্জানে ভর্তি হয়েছি,, কিন্তু বার পাবলিক ভার্সিটিতে চান্স পাওয়ার জন্য কোচিং +পরীক্ষা দিচ্ছি। কিন্তু আমার সেশনের পরীক্ষা শুরু হবে কিছুদিন পর,,,, পরীক্ষা না দিলে কি কোন সমস্যা হবে
    সেশন ২০১৩
    আর আমি এক্ষত্রে কি করতে পারি???

    • হরতালের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ২২ সেপ্টেম্বরের প্রথমবর্ষ অনার্স পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৯ নভেম্বর (রোববার) সকাল ৯টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    • আল মামুন মুন্না

      হরতালের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ২২ সেপ্টেম্বরের প্রথমবর্ষ অনার্স পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৯ নভেম্বর (রোববার) সকাল ৯টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.