web site hit counter

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচি ও সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিয়মিত এবং ২০১৪-১৫ ও ২০১৩-১৪ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন পরীক্ষার্থীদের ২০১৬ সালের স্নাতক (সম্মান) ১ম বর্ষের পরীক্ষা সারাদেশে ১লা নভেম্বর দুপুর ১ টায় শুরু হচ্ছে। প্রথম দিনে  স্বাধীন বাংলাদেশের অভ্যুদ্বয়ের ইতিহাস বিষয়ের আবশ্যিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ৬৯৩ কলেজের ৩০ টি বিষয়ে মোট ৩৪০২৩৫ জন শিক্ষার্থী ২৩৬ টি কেন্দ্রে এ পরীক্ষায় অংশ গ্রহণ করবে।
এবার প্রথমবারের মত কোন প্রকার বিলম্ব ছাড়াই জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের পরীক্ষা ২০১৬ সালেই অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার সংশোধিত সময়সূচি ও সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা আপনাদের সুবিধার্থে নিচে তুলে দেওয়া হলোঃ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৬ সালের অনার্স ১ম বর্ষের পরীক্ষার সংশোধিত সময়সূচী

nu-honours-1st-year-revised-exam-routine-2016

 

nu-honours-1st-year-revised-exam-routine-2016

[অনার্স ১ম বর্ষের পরীক্ষার সময়সূচী ও কেন্দ্রতালিকা ডাউনলোড]

[অনার্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা]

[অনার্স ১ম বর্ষ পরীক্ষার সংশোধিত চূড়ান্ত কেন্দ্র তালিকা (সিলেট বিভাগ)]

পূর্বের সময়সূচীতে তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা ৩১ অক্টোবর ২০১৬ তারিখ থেকে শুরু হওয়ার কথা থালকেও তা সংশোধিত সময়সূচী অনুসারে ১ নভেম্বর ২০১৬ তারিখ থেকে শুরু হবে। তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা শেষ হবে ১০ ডিসেম্বর ২০১৬ তারিখ। বেলা ১ টা থেকে প্রশ্নপত্রে উল্লেখিত সময়কাল পর্যন্ত প্রতিটি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে গত ২৫/১০/২০১৬ তারিখে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের সুপারিশ এবং ২৯/১০/২০১৬ তারিখে সিন্ডিকেট সভার অনুমোদন অনুযায়ী পরীক্ষার সময়কাল প্রশ্নপত্রে ৩ঃ৩০ মিনিট লেখা থাকলেও এ পরীক্ষার পূর্ণ পত্রের সময়কাল হবে ৪ (চার) ঘণ্টা।

তত্ত্বীয় বিষয় সমূহের পরীক্ষা শেষ হওয়ার পরে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে যার তারিখ পরবর্তীতে জানানো হবে। সংশ্লিষ্ট পরীক্ষার্থীদেরকে নিজ নিজ কলেজে যোগাযোগ করে ব্যবহারিক পরীক্ষার তারিখ ও সময়সূচী জেনে নিতে হবে।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 536 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

9 comments

  1. আমি ২০১৩ সেশনে অর্থাৎ গত বছর পদার্থ বিঞ্জানে ভর্তি হয়েছি,, কিন্তু বার পাবলিক ভার্সিটিতে চান্স পাওয়ার জন্য কোচিং +পরীক্ষা দিচ্ছি। কিন্তু আমার সেশনের পরীক্ষা শুরু হবে কিছুদিন পর,,,, পরীক্ষা না দিলে কি কোন সমস্যা হবে
    সেশন ২০১৩
    আর আমি এক্ষত্রে কি করতে পারি???

    • হরতালের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ২২ সেপ্টেম্বরের প্রথমবর্ষ অনার্স পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৯ নভেম্বর (রোববার) সকাল ৯টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

    • আল মামুন মুন্না

      হরতালের কারণে স্থগিত হওয়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৩ সালের ২২ সেপ্টেম্বরের প্রথমবর্ষ অনার্স পরীক্ষার নতুন সূচি ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ৯ নভেম্বর (রোববার) সকাল ৯টায় এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.