সর্বোচ্চ নম্বর পেয়ে ইতিহাস গড়ল ঢাবি ছাত্রী মাকসুদা

নাম মাকসুদা পারভিন মৌরি। তবে সহপাঠীরা তাকে এলিয়েন গার্ল বলেই ডাকে। রাজবাড়িতে জন্ম নেয়া এই এলিয়েন গার্ল ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগে সর্বোচ্চ নম্বর পেয়ে অতীতের সকল রেকর্ড ভেঙেছে। আনন্দে আত্মহারা ৩.৯৪ পাওয়া মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা এই তরুণী ও তার পরিবার।

সাফল্যের অবদানের কথা জানতে চাইলে মাকসুদা বলেন, সব থেকে বড় অবদান তার বাবা-মা। শত প্রতিকূলতার মাঝেও তারা আমার পাশে ছিলেন। এছাড়া তার শিক্ষকরা তাকে সকল প্রকার সহায়তা করেছেন। কিসে তাকে অনুপ্রাণিত করেছে জানতে চাইলে মাকসুদা বলেন, তারা ৩ বোন। তাই সব সময় নিজেকে ছেলে হিসেবে চিন্তা করে আসছেন।

তার মতে, একটা ছেলে যেটা পারে একটা মেয়েও চেষ্টা করলে তা করা সম্ভব। শুধু প্রচেষ্টার প্রয়োজন। ভবিষ্যতে তিনি শিক্ষা পেশায় নিয়োজিত থাকার পাশাপাশি গবেষণায় মনোনিবেশ থাকতে চান এই মেধাবী।

উল্লেখ্য, ৮ম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়া মাকসুদা এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ+ পেয়ে ২০১২-১৩ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগে ভর্তি হন। প্রথম বর্ষ পরীক্ষায় ৩.৮৮ পেয়ে সকলের নজর কারেন তিনি। ৪ বছরে তার সিজিপিএ দাঁড়ায় ৩.৯২। যা ঢাকা বিশ্ববিদ্যালয়ে জিপিএ নিয়ম চালু হওয়ার পর থেকে এখন পর্যন্ত সর্বোচ্চ।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 813 টি পোষ্ট লিখেছেন .

3 comments

  1. ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি ভালো রেজাল্ট করে তবে তাকে নিয়ে খবর প্রকাশিত হয়। কিন্তু অন্য কোন বিশ্ববিদ্যালয় থেকে কেউ যদি বিশেষ করে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে সেরা ফল করে তাকে নিয়ে কোন খবর হয় না। এটাই বাংলাদেশের মিডিয়ার চালাকি। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এবারের মাস্টার্সে আমার বউ বদরুন কলি ৪.০০ এর ৪.০০ পেয়েছে। তারপরও সবাইকে অভিনন্দন যারা প্রত্যেকেই ভালো ফল করেছে।

  2. আমরা স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় পার হয়ে একটি চাকরীরর জন্য হন্যে হই, লক্ষ লক্ষ মেধাবী ছাত্র ছাত্রী বেকার। শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে সফলভাবে উত্তীর্ণ হয়েও বেকার, নানা দূর্নীতি না করলে চাকরী পাওয়া যায় না, তারপর চাকরী পাওয়ার জন্যে কিছু পর্যায় যেমন প্রিলি, লিখিত, মৌখিক পরীক্ষায় প্রশ্ন হয় স্কুল লেভেলের+ সাম্প্রতিক বিষয়+সাধারণ জ্ঞান এসব দিয়ে… তাহলে আমদের একাডেমীক শিক্ষা দিয়ে কি হবে??

  3. vai asole amra jara national university te pori tader k masobai goru chagol vabe….But NU theke pass korei besir vag student sorkari bivinno valo valo doptore job kore……achara bivinno private sectore to achei……Public university te porlei mone kore sobai knowledge er jahaj………( Don’t mind )

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।