রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ বহালের সুপারিশ | বাড়তে পারে আবেদনের যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ থাকতে পারে। একই সঙ্গে ভর্তির আবেদন যোগ্যতায় জিপিএ বাড়তে পারে।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবদুস সোবহানের সভাপতিত্বে আজ ৩ আগস্ট বৃহস্পতিবার বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত ভর্তি পরীক্ষা উপকমিটির সভা অনুষ্ঠিত হয়। সেখানে বিশ্ববিদ্যালয়টিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ বহালের জন্য ভর্তি পরীক্ষা কমিটিকে সুপারিশ করে উপকমিটি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দফতর সূত্রে জানা গেছে, উপ-কমিটির সভায় ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিষয়ে বিভিন্ন খসড়া সিদ্ধান্ত নেয়া হয়। সভায় দ্বিতীয়বার ভর্তির সুযোগের পাশাপাশি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগে ৪০টি আসনে ভর্তি এবং ভর্তিযোগ্যতায় জিপিএ বাড়ানোর সিদ্ধান্ত নেয়া হয়।

চলতি শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের আবেদন যোগ্যতায় কিছুটা পরিবর্তন আনা হয়েছে। মানবিক শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে। যা আগে ছিল ৭। বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮ থাকতে হবে। যা আগে ছিল ৭.৫০।

আর বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণদের এসএসসি ও এইচএসসি উভয় শাখায় (চতুর্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৮.৫০ পেতে হবে। যা আগে ছিল ৮। এছাড়া আইন বিভাগে ৪০টি আসন কমানো হয়েছে বলে জানান তিনি।

এর আগে ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে রাবিতে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ বন্ধ করা হয়। একই শিক্ষাবর্ষ থেকে তিন বিভাগে ভর্তিযোগ্যতায় জিপিএ শিথিল করা হয়েছিল।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার উপ-রেজিস্ট্রার এএইচএম আসলাম হোসেন বলেন, ‘উপ-কমিটির সভায় ভর্তি সংক্রান্ত কিছু বিষয়ে আলোচনা হয়েছে। এরপর একাডেমিক কাউন্সিলে এসব বিষয় উত্থাপন করা হবে।’

দ্বিতীয়বার ভর্তির সুযোগ থাকছে কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। তবে অ্যাকাডেমিক সভায় পাস না হওয়া পর্যন্ত কিছু বলা যাচ্ছে না।’

আগামী ২২ থেকে ২৬ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। চলতি শিক্ষাবর্ষে ভর্তি আবেদন অনলাইনে শুরু হবে আগামী ১০ সেপ্টেম্বর শুরু হয়ে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 793 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।