হাঙ্গর নদী গ্রেনেড উপন্যাসের লেখিকা সেলিনা হোসেন || বিসিএস বাংলা প্রস্তুতি

শিরোনামে একটি উপন্যাসের নাম ব্যবহারের উদ্দেশ্য অসচেতন পাঠকের সাথেও এই লেখিকাকে পরিচয় করিয়ে দেয়া। বিটিভিতে “হাঙ্গর নদী গ্রেনেড” সিনেমাটি কখনো দেখেননি এমন কাউকে খুজে পাওয়া দুষ্কর। এই সিনেমাটি তৈরি হয়েছিল সেলিনা হোসেনের লেখা উপন্যাস অবলম্বনে।

বাংলা একাডেমীর সাথে তিনি যুক্ত ছিলেন। বাংলা একাডেমী থেকে তাঁর লেখা ও সম্পাদিত একাধিক অভিধান প্রকাশিত হয়েছে। এর মধ্যে লেখকদের জীবনী নিয়ে লেখা চরিতাভিধান উল্লেখযোগ্য। এটা পড়লে বিসিএস এ বাংলা সাহিত্যের সব প্রশ্নই আশা করা যায় কমন পড়বে। নবম ও দশম শ্রেণীর পাঠ্যবই এর আলোকে সেলিনা হোসেনের পরিচয় নিচের ভিডিও থেকে দেখে নিন-

শিশু একাডেমীর চেয়ারম্যান হিসেবে তিনি দুই বছর দায়িত্ব পালন করেছেন। তাঁর লেখা ইংরেজী, রুশ, মেলে ও কানাড়ী ভাষায় অনূদিত হয়েছে। তাঁর লেখা (প্রকাশিত)উপন্যাসের সংখ্যা ২১ টি, গল্পগ্রন্থ ৭ টি এবং প্রবন্ধগ্রন্থ ৭ টি।

সেলিনা হোসেন ১৯৯৭ সালে বাংলা একাডেমীর পরিচালকের দায়িত্ব পেয়েছিলেন। তিনিই বাংলা একাডেমীর  প্রথম মহিলা পরিচালক। তাঁর প্রথম প্রকাশিত গল্পগ্রন্থ ‘উৎস থেকে নিরন্তর’।

লেখাটি পূর্বে প্রকাশিতঃ হাঙ্গর নদী গ্রেনেড উপন্যাসের লেখিকা সেলিনা হোসেন || বিসিএস বাংলা প্রস্তুতি

পোষ্টটি লিখেছেন: tutorialsbangla

এই ব্লগে 9 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।