২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত পরিবর্তী কার্যক্রম

২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তি সংক্রান্ত পরিবর্তী কার্যক্রম নিম্ন উল্লেখ্য করা হল।

তারিখ ও কার্যক্রম কার্যক্রমের বিবরন
০৫/০৬/২০১৭ ১ম পর্যায়ের ফল প্রকাশ ক) SMS-এর মাধ্যমে শিক্ষার্থীদেরকে প্রতিষ্ঠানে Selection-এর ফলাফল জানানো হবে এবং ভর্তির ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) থেকেও শিক্ষার্থীরা ফলাফল জানতে পারবে।খ) যেসব শিক্ষার্থী কোন কলেজে/সমমান প্রতিষ্ঠানে Selection পাবে না- তাদেরকে পরবর্তী পর্যায়ের ফল প্রকাশ পর্যন্ত অর্থাৎ ১৩/০৬/২০১৭ তারিখ পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে তারা ৯ – ১০ জুন, ২০১৭ তারিখে অন-লাইনে তাদের আবেদনে অপশন পরিবর্তন ও কলেজ সংযোজন/বিয়োজন করতে পারবে।
০৬/০৬/২০১৭ থেকে ০৮/০৬/২০১৭ ভর্তির প্রাথমিক নিশ্চায়ন ক) Selection প্রাপ্ত শিক্ষার্থী নিম্নলিখিত যে কোন একটি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নিম্নরূপ হারে বোর্ডের রেজিস্ট্রেশন ফি প্রদান করলে স্বয়ংক্রিয়ভাবে তার ভর্তির প্রাথমিক নিশ্চায়ন হবে:(১) টেলিটক – বোর্ডের ফি ১৮৫/- টাকা + টেলিটক সার্ভিস চার্জ ১৪.৮০ টাকা = ১৯৯.৮০/- টাকা।
(২) শিওরক্যাশ – বোর্ডের ফি ১৮৫/- টাকা + শিওরক্যাশ সার্ভিস চার্জ ৩/- টাকা = ১৮৮/- টাকা।
(৩) রকেট – বোর্ডের ফি ১৮৫/- টাকা + রকেট সার্ভিস চার্জ ৪/- টাকা = ১৮৯/- টাকা।গ) Selection পাওয়ার পর নির্দিষ্ট সময়ের মধ্যে এই ফি অবশ্যই জমা দিতে হবে। ফি জমা না দিলে শিক্ষার্থীর Selection ও আবেদন বাতিল হবে।গ) উপরোক্ত রেজিস্ট্রেশন ফি প্রদানের জন্য শিক্ষার্থীকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার প্রয়োজন নাই।
০৯/০৬/২০১৭ থেকে ১০/০৬/২০১৭ মাইগ্রেশননতুন আবেদন ক) যেসব শিক্ষার্থী বোর্ডের ফি ১৮৫/- জমা দিবে- শুধুমাত্র তারা মাইগ্রেশনের জন্য অপশন দিতে পারবে। মাইগ্রেশন হলে পূর্বের কলেজে ফেরৎ আসার কোন সুযোগ থাকবে না।খ) যেসব শিক্ষার্থী পূর্বে আবেদন করে নাই- তারা আবেদন ফি ১৫০/- টেলিটকের মাধ্যমে জমা দিয়ে শুধুমাত্র অন-লাইনে আবেদন করতে পারবে।

(গ) যেসব শিক্ষার্থী ১ম পর্যায়ের ফলাফলে প্রতিষ্ঠানে Selection পাওয়া সত্ত্বেও বোর্ডের রেজিস্ট্রেশন ফি জমা দিবে না- তারাও এই পর্যায়ে আবেদন ফি ১৫০/- টেলিটকের মাধ্যমে জমা দিয়ে অন-লাইনে নতুনভাবে আবেদন করতে পারবে।

ঘ) যেসব শিক্ষার্থী ১ম ফলাফলে প্রতিষ্ঠান Selection পাবে না- তারা আবেদন ফি প্রদান ছ্ড়াাই প্রতিষ্ঠান সংযোজন/বিয়োজন ও পছন্দক্রম পরিবর্তন করতে পারবে।

১৩/০৬/২০১৭
২য় পর্যায়ের ফল প্রকাশ
ক) যেসব শিক্ষার্থী মাইগ্রেশনের অপশন দিয়েছিল তারা তাদের মেধা ও অপশন অনুযায়ী চাহিত প্রতিষ্ঠানে আসন খালি থাকা সাপেক্ষে মাইগ্রেশন প্রাপ্ত হবে। মাইগ্রেশন প্রাপ্ত প্রতিষ্ঠানে শিক্ষার্থীর সর্বশেষ অবস্থান স্থির হবে।খ) ১ম পর্যায়ে যে সব শিক্ষার্থী কোন প্রতিষ্ঠানে Selection পাবে না- তারা এবং নতুন আবেদনকারীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে প্রতিষ্ঠানে Selection পাবে।
১৪/০৬/২০১৭ থেকে ১৫/০৬/২০১৭ ২য় পর্যায়ের নিশ্চায়ন ক) মাইগ্রেশন প্রাপ্ত প্রতিষ্ঠানের জন্য রেজিস্ট্রেশন ফি প্রদান ও নিশ্চায়ন করার প্রয়োজন নাই।
খ) যেসব শিক্ষার্থী নতুন Selection পাবে – শুধুমাত্র তাদেরকে রেজিস্ট্রেশন ফি ১৮৫/- টাকা জমা দিতে হবে।
১৬/০৬/২০১৭ থেকে ১৭/০৬/২০১৭ মাইগ্রেশনের অপশন প্রদান এবং নতুন আবেদন ক) এই পর্যায়েও শিক্ষার্থী ইচ্ছা করলে মাইগ্রেশনের অপশন দিতে পারবে।খ) নতুন শিক্ষার্থীরাও আবেদন করতে পারবে।

গ) ১ম ও ২য় পর্যায়ে Selection না পাওয়া শিক্ষার্থীরা অপশন পরিবর্তন এবং কলেজ সংযোজন/বিয়োজন করতে পারবে।

১৮/০৬/২০১৭ ৩য় পর্যায়ের ফল প্রকাশ ক) মাইগ্রেশনের অপশন দেওয়া শিক্ষার্থীরা চাহিতপ্রতিষ্ঠানে আসন খালি থাকা সাপেক্ষে মাইগ্রেশন প্রাপ্ত হবে।খ) পূর্বে Selection না পাওয়া শিক্ষার্থীরা আসন খালি থাকা সাপেক্ষে Selection পাবে।
১৯/০৬/২০১৭ ৩য় পর্যায়ের নিশ্চায়ন ক) যেসব শিক্ষার্থী ৩য় পর্যায়ে নতুন Selection পাবে- শুধুমাত্র তাদেরকে রেজিস্ট্রেশন ফি ১৮৫/- জমা দিতে হবে।
২০/০৬/২০১৭ থেকে ২২/০৬/২০১৭ এবং২৮/০৬/২০১৭ থেকে ২৯/০৬/২০১৭ কলেজে ভর্তি ক) রেজিস্ট্রেশন ফি বাবদ ১৮৫/- টাকা প্রদানকারী শিক্ষার্থীগণ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে হাজির হয়ে ভর্তির জন্য নির্ধারিত ফি (শিক্ষাবোর্ড ফি ১৮৫/- টাকা ব্যতিত), প্রয়োজনীয় কাগজপত্র এবং Security Code কলেজে/ সমমানের প্রতিষ্ঠানে প্রদান করে ভর্তি হবে।খ) প্রতিষ্ঠানসমূহ শিক্ষার্থীর প্রদত্ত Security Code ব্যবহার করে অন-লাইনে ভর্তির চূড়ান্ত নিশ্চায়ন করবে।

HSC Admission Schedule 2017

পোষ্টটি লিখেছেন: MD. ABUL KALAM AAZAD

MD. ABUL KALAM AAZAD এই ব্লগে 5 টি পোষ্ট লিখেছেন .

3 comments

  1. কলেজে সিলেকশন পাবার পর সেই কলেজে নিশ্চায়ন (১৮৫ টাকা জমাদান পূর্বক) দেয়ার পরও যদি কোন শিক্ষার্থী ভর্তির নির্দিষ্ট সমসসীমার(২৯ জুন) এর মধ্যে ভর্তি না হয়, তবে ঐ শিক্ষার্থীর কি পরবর্তীতে নিশ্চায়ন বাতিল করে অন্য কোন কলেজে আসন খালি থাকা সাপেক্ষে ভর্তি হতে পারবে????

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।