একাদশ শ্রেণিতে ভর্তি তথ্য

একাদশ শ্রেণিতে ভর্তিঃ চলতি বছর একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন শুরু ৯ মে এবং ভর্তি শুরু আগামী ২০ জুন।

বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ে বিভিন্ন বোর্ড চেয়ারম্যান ও কলেজ অধ্যক্ষদের উপস্থিতিতে এক জরুরি বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একাধিক কলেজ অধ্যক্ষ এখবর নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী ৯ মে ভর্তি শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। আবেদন শেষে ভর্তি শুরু হবে ২০ জুন থেকে। এবার একজন শিক্ষার্থীকে একবার ভর্তি হলেই হবে।

এদিকে আগামী ৪ মে (বৃহস্পতিবার) এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে। ফল প্রকাশের মাত্র চারদিন পরই একাদশ শ্রেণিতে ভর্তি শুরু হচ্ছে।

ভর্তি নীতিমালা অনুযায়ী, প্রথম পর্যায়ে একাদশে ভর্তির নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ৫ জুন তালিকা প্রকাশ করা হবে। এরপর ৬-৮ জুন পর্যন্ত শিক্ষার্থীর কলেজ নির্বাচন নিশ্চিত করা হবে। দ্বিতীয় পর্যায়ে ৯ থেকে ১০ জুন মাইগ্রেশন ও নতুন আবেদন করার সুযোগ দেয়া হবে এবং ১৩ জুন ফল প্রকাশ করা হবে। এ পর্যায়ে শিক্ষার্থীর কলেজ নিশ্চায়ন সময় নির্ধারণ করা হয়েছে ১৪ থেকে ১৫ জুন।

তৃতীয় পর্যায়ের মাইগ্রেশন ও নতুন আবেদন শুরু হবে ১৬-১৭ জুন এবং ১৮ জুন ফল প্রকাশ করা হবে। এ পর্যায়ে শিক্ষার্থীর কলেজ নিশ্চায়ন চলবে ১৯ জুন পর্যন্ত।

এছাড়া নীতিমালা অনুযায়ী, সারাদেশের কলেজগুলোতে ভর্তি শুরু হবে আগামী ২০ থেকে ২২ জুন ও ২৮ থেকে ২৯ জুন। আর ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে।

 

পোষ্টটি লিখেছেন: MD. ABUL KALAM AAZAD

MD. ABUL KALAM AAZAD এই ব্লগে 5 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।