কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ভর্তি যখন স্বপ্ন!

শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিন-পশ্চিমে বিশ্বের অন্যতম প্রাচীন শালবন বিহারের কোল ঘেঁসে তৈরি করা হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়। তাই এ বিশ্ববিদ্যালয় শুধু নিছক একটা বিদ্যাপীঠই নয়, এর রয়েছে ঐতিহাসিক এবং সামগ্রিক তাৎপর্য। আর তাই ধীরে ধীরে এ বিশ্ববিদ্যালয় হয়ে উঠছে সমগ্র দেশের অন্যতম শ্রেষ্ঠ বিদ্যাপীঠ। প্রতি বছরই এ লাল মাটির কাম্পাসে ভর্তি হচ্ছে হাজারও শিক্ষার্থীরা। ছোট-বড় লাল মাটির পাহাড় আর টিলায় ঘেরা এ লাল মাটির কাম্পাস।

প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, শিক্ষকদের ডরমেটরী, ছাত্র-ছাত্রীদের আবাসিক হলগুলো, কেন্দ্রীয় মসজিদ, শহীদ মিনার, কেন্দ্রীয় খেলার মাঠ ও ছোট-বড় টিলা নিয়ে ৫০ একরের এ ছোট কাম্পাসটি একাডেমিক যাত্রা শুরু করে ২০০৮ সালের ২৮ মে। যার প্রতিষ্ঠা হয় ২০০৬ সালের ২৮ মে। উদ্ভোধনী বিভাগ হিসেবে থাকে ৭টি বিভাগ। যার ১০ বছরে ঘটেছে অনেক পরিবর্তন। বর্তমানে বিভাগ বেড়ে হয়েছে ১৯টি এবং মোট ছাত্র-ছাত্রী ৫৪৩৮ জন।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ১০৪০টি সিটের বিরুদ্ধে লড়বে ৫৪,১২৯ জন শিক্ষার্থী। ৩টি ইউনিটের ৬টি অনুষদের অন্তর্ভুক্ত ১৯ টি বিভাগে এ শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আগামী ২ ও ৩ ডিসেম্বর এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ইউনিট ৩টির মধ্যে বিজ্ঞান, মানবিক এবং ব্যবসা শিক্ষা যথাক্রমে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিট। ‘এ’ ইউনিটে শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা, ‘বি’ ও ‘সি’ ইউনিটে মানবিক, বিজ্ঞান ও ব্যবসা শিক্ষা এ তিন বিভাগের শিক্ষার্থীরাই পরীক্ষা দিতে পারবে। যেখানে ‘বি’ ও ‘সি’ ইউনিটে বিজ্ঞান, মানবিক ও ব্যবসা শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য আলাদা আলাদা আসন বিদ্যমান রয়েছে।

‘এ’ ইউনিট(বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ):
‘এ’ ইউনিটের অন্তর্ভুক্ত মোট ৭টি বিভাগ রয়েছে। বিভাগগুলোর মধ্যে গনিতে ৬০টি, পদার্থ বিজ্ঞানে ৫০টি, পরিসংখ্যান বিভাগে ৫০টি, রসায়ন বিভাগে ৫০টি, ফার্মাসি বিভাগে ৪০টি, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫০টি ও ইনফরমেশন এন্ড টেকনোলজি বিভাগে ৫০টি আসনসহ মোট ৩৫০ টি আসনের বিপরীতে ২২,১২৯ জন শিক্ষার্থী লড়বে। যেখানে প্রতি আসনের জন্য ৬৩ জন প্রতিযোগিতা করবে। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ১০, ইংরেজীতে ১৫, পদার্থ বিজ্ঞানে ২৫, রসায়নে ২৫, গণিত অথবা জীববিজ্ঞানে ২৫ নম্বর থাকবে। গণিত, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এবং ইনফরমেশন এন্ড টেকনোলজি বিভাগে বিভাগে ভর্তি হতে হলে গণিত অবশ্যই উত্তর দিতে হবে।

‘বি’ ইউনিট(কলা এবং মানবিক অনুষদ/সামাজিক বিজ্ঞান অনুষদ):
‘বি’ ইউনিটের অন্তর্ভুক্ত মোট ৮টি বিভাগে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। বিভাগগুলোর মধ্যে ইংরেজী বিভাগে ৬০টি(বিজ্ঞান-১৮, মানবিক-৩১, বাণিজ্য-১১), বাংলা বিভাগে ৬০টি(বিজ্ঞান-১২, মানবিক-৪১, বাণিজ্য-৭), প্রত্নতত্ত্ব বিভাগে ৫০টি(বিজ্ঞান-২০, মানবিক-২৬, বাণিজ্য-০৪), অর্থনীতি বিভাগে ৬০টি(বিজ্ঞান-৩৪, মানবিক-১৯, বাণিজ্য-০৭), লোক প্রশাসন বিভাগে ৬০টি(বিজ্ঞান-০৮, মানবিক-৪৫, বাণিজ্য-০৭), নৃবিজ্ঞান বিভাগে ৬০টি(বিজ্ঞান-১৯, মানবিক-৩৫, বাণিজ্য-০৬), গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫০টি(বিজ্ঞান-১৫, মানবিক-৩০, বাণিজ্য-০৫) এবং আইন বিভাগে ৫০টি(বিজ্ঞান-১৫, মানবিক-৩০, বাণিজ্য-০৫) আসনসহ মোট ৪৫০ টি আসনের বিপরীতে লড়বে ১৯,৬৫৭ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য ৪৪ জন প্রতিযোগিতা করবে। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজীতে ২৫, সাধারণ জ্ঞান ১০ এবং কলা ও সামাজিক বিজ্ঞান/বিজ্ঞান/ব্যবসায় শিক্ষা বিষয়াবলীতে ৪০ নম্বর থাকবে।

‘সি’ ইউনিট(বিজনেস স্টাডিজ অনুষদ):
‘সি’ ইউনিটের অন্তর্ভুক্ত মোট ৪টি বিভাগে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। বিভাগ গুলোর মধ্যে বাবস্থাপনা বিভাগে ৬০টি(বিজ্ঞান-০৬, মানবিক-০৪, বাণিজ্য-৫০), একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগে ৬০টি(বিজ্ঞান-০৬, মানবিক-০৪, বাণিজ্য-৫০), মার্কেটিং বিভাগে ৬০টি(বিজ্ঞান-০৬, মানবিক-০৪, বাণিজ্য-৫০) এবং ফিনান্স এন্ড ব্যাংকিং বিভাগে ৬০টি(বিজ্ঞান-০৬, মানবিক-০৪, বাণিজ্য-৫০) আসনসহ মোট ২৪০ টি আসনের বিপরীতে লড়বে ১২,৩৯৫ জন। যেখানে প্রতি আসনের জন্য ৫২ জন প্রতিযোগিতা করবে। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ১০, ইংরেজীতে ২০, বাবসায় সংগঠন ও বাবস্থাপনা ২৫, হিসাববিজ্ঞান ২৫ এবং Analitical Ability & Critical Reasoning ২০। বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজী ২০, বাংলা ১০, সাধারণ জ্ঞান ১০ এবং গনিতে ৬০ নম্বর থাকবে। মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ইংরেজী ২০, বাংলা ১০, সাধারণ জ্ঞান ১০ এবং পরিসংখ্যান/অর্থনীতিতে ৬০ নম্বর থাকবে।
প্রতি ইউনিটে পাস নম্বর ৪০ তবে ‘সি’ ইউনিটে ইংরেজীতে নুনতম ০৮সহ ৪০ নম্বর পেতে হবে। উপরিউক্ত ১০৪০ টি আসন ছাড়াও কোঠা ভিত্তিক ৬৫টি(‘এ’ ইউনিট-২২, ‘বি’ ইউনিট-২৭ এবং ‘সি’ ইউনিট-১৬) আসন রয়েছে।

ভর্তি পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে(www.cou.ac.bd) পাওয়া যাবে।

পোষ্টটি লিখেছেন: Emdadul Hoque

এই ব্লগে 18 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।