২০১৪ সালের ৪র্থ বর্ষ অনার্স পরীক্ষার প্রকাশিত ফলাফল আংশিক সংশোধন করে প্রকাশ সম্পর্কে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য

২৭/০৯/২০১৬ তারিখে প্রকাশিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৪ সালের অনার্স ৪র্থ বর্ষের ফলাফলে আংশিক ত্রুটি পরিলক্ষিত হলে গত ২৪/১১/২০১৬ তারিখ তা সংশোধনপূর্বক প্রকাশ করা হয়েছে। ফলাফল প্রস্তুতের ক্ষেত্রে প্রযুক্তিগত ত্রুটির কারণে প্রকাশিত ফলাফলে কিছু পরীক্ষার্থীর ফল ভুল আসায় কর্তৃপক্ষের গোচরীভূত হওয়া মাত্রই তা সংশোধন করা হয়েছে।

উল্লেখ্য, বর্ণিত ত্রুটি সংশোধনের ফলে উক্ত পরীক্ষায় ১,২৩,০০০ (এক লক্ষ তেইশ হাজার) পরীক্ষার্থীর মধ্যে প্রায় নয় হাজার পরীক্ষার্থীর ফলাফলে কিছুটা ভিন্নতা এসেছে এবং পাঁচ হাজারের অধিক পরীক্ষার্থীর GPA বৃদ্ধি পেয়েছে ।  পরীক্ষার ফলাফল প্রকাশ ও সংশোধন একটি চলমান প্রক্রিয়া। পরীক্ষার ফল প্রকাশ করার সময় এটি উল্লেখ থাকে যে, কর্তৃপক্ষ প্রয়োজনে যেকোনো সময় প্রকাশিত ফলাফল বাতিল ও সংশোধন করার এখতিয়ার সংরক্ষন করেন।

শত সতর্কতা সত্ত্বেও কখনো ভুলত্রুটি হওয়া অস্বাভাবিক নয় এবং তা দৃষ্টিতে আসা মাত্রই সংশোধন করা কর্তৃপক্ষের দায়িত্ব। এক্ষেত্রে সে দায়িত্ববোধ থেকেই প্রকাশিত ফলাফলে ত্রুটি গোচরীভূত হওয়ার সাথে সাথে ভুল সংশোধনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। স্বচ্ছতা ও জবাবদিহিতার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা সজাগ রয়েছে।  এব্যাপারে কোনো রাখঢাক নেই এবং যেকোন পরীক্ষার্থী চাইলে তার পরীক্ষার ফল জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যাচাই করে দেখতে পারবেন।

ফলাফলে ত্রুটি ও পরবর্তিতে তা সংশোধনের বিষয়ে সংশ্লিষ্ট ০৩ (তিন) জন কর্মকর্তাকে কারণদর্শাতে বলা হয়েছে এবং বিষয়টি কিভাবে ঘটলো তা খতিয়ে দেখার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস-চ্যান্সেলর (একাডেমিক)-এর নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। উক্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে পরবর্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

এতদসত্ত্বেও প্রকাশিত ফলাফলে অনিচ্ছাকৃত ত্রুটির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সংশ্লিষ্ট সকলের নিকট আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে।

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 744 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.