জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ‘বি’ ইউনিটের আসন বিন্যাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে ‘বি’ ইউনিটের ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার সিটপ্ল্যান প্রকাশিত হয়েছে। আগামী ২২ সেপ্টেম্বর (শুক্রবার) একযোগে ৮টি কেন্দ্রে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Jagannath-University

এবার কলা অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (আইইআর) এবং ইনস্টিটিউট অব মডার্ন ল্যাংগুয়েজেস (আইএমএল) অন্তর্ভুক্ত ‘বি’ ইউনিটের ৭৭৮টি আসনের বিপরীতে ১৮,৭৬৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন। প্রতি আসনের বিপরীতে প্রায় ২৪ জন।

ভর্তি পরীক্ষার রোল নম্বর ২০০০০১ থেকে ২০৭৫১০ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে, ২০৭৫১১ থেকে ২০৮৬১০ পর্যন্ত ঢাকা গভ. মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার, ঢাকা), ২০৮৬১১ থেকে ২০৯৬১০ পর্যন্ত বাংলাবাজার গভ. বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার, ঢাকা), ২০৯৬১১ থেকে ২১০৮১০ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট, ঢাকা), ২১০৮১১ থেকে ২১২৮১০ পর্যন্ত সেন্ট্রাল উইমেন্স কলেজে (টিকাটুলী, ঢাকা), ২১২৮১১ থেকে ২১৪৯১০ পর্যন্ত শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজে (চানখাঁরপুল, ঢাকা), ২১৪৯১১ থেকে ২১৬৫১০ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস) এবং ২১৬৫১১ থেকে ২১৮৭৬৩ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের আহমেদ বাওয়ানী একাডেমি স্কুল অ্যান্ড কলেজে (আরমানিটোলা, ঢাকা) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার্থীদেরকে প্রিন্টকৃত প্রবেশপত্র সঙ্গে নিতে হবে। এ ছাড়া ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষার আসনবিন্যাসসহ ভর্তি সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য জবির ভর্তি বিষয়ক ওয়েবসাইট এর পাশাপাশি লেখাপড়া বিডিতেও পাওয়া যাচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক আসন বিন্যাস

বি ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

সি ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ই ইউনিট এর আসনবিন্যাস জানতে এই লিঙ্কে ক্লিক করুন।

এ ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ডি ইউনিট এর বিস্তারিত আসন বিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেও আসনবিন্যাস জানা যাবেঃ http://admission.jnu.ac.bd

পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল) নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পরীক্ষার্থীদের হাফ হাতা জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা) ব্যবহার করে পরীক্ষা কেন্দ্রে আসার জন্য বলা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।

পরীক্ষার হলে পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্র আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কাউকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবেনা।

এর আগে  ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ সেপ্টেম্বর বিকেল ৩ টা থেকে ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।

এবার ‘ই’ ইউনিটের ১৫০টি (সংগীত বিভাগ-৪০টি, চারুকলা বিভাগ-৪০টি, নাট্যকলা বিভাগ-৪০টি এবং ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগ-৩০টি) আসনের বিপরীতে ২ হাজার ৬৩৬ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে।

‘সি’ ইউনিটের অধীনে বিবিএ প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা ১৫ সেপ্টেম্বর শুক্রবার বিকেলে ঢাকায় মোট ৬টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

শুক্রবার বিকেল ৩টা থেকে ঘণ্টাব্যাপী এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘সি’ ইউনিটের (ব্যবসায় শিক্ষা অনুষদভূক্ত) ৪৬০টি আসনের বিপরীতে ১৩ হাজার ৫৬ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ২৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের জন্য আবেদন করে।

ভর্তি পরীক্ষার ফলাফলসহ জবিতে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 819 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।