web tracker

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার আসন বিন্যাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৬-২০১৭ সেশনের ‘ডি’ ইউনিট অর্থাৎ সমাজ বিজ্ঞান অনুষদের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ১ম বর্ষ প্রথম সেমিস্টার ভর্তি পরীক্ষা শুক্রবার (২৮ অক্টোবর) অনুষ্ঠিত হবে।

এবার ‘ডি’ ইউনিটের ৫৯০ আসনের বিপরীতে ৪৮ হাজার ১২ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৮১ শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছে।

Jagannath-University

 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক আসন বিন্যাস

এ ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

বি ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

বি ইউনিট এর বিস্তারিত আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

সি ইউনিট এর আসনবিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

ডি ইউনিট এর বিস্তারিত আসন বিন্যাস ডাউনলোড করতে এই লিঙ্কে ক্লিক করুন।

‘ই’ ইউনিটের ইউনিটের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা কম থাকায় কেবলমাত্র জবি ক্যাম্পাসেই আসন বিন্যাস করা হয়। ৫০০০০১ থেকে ৫০১০৭১ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদালয়ের কলা ভবনে এবং ৫০১০৭২ থেকে ৫০২০২৭ পর্যন্ত রোলধারী পরীক্ষার্থীদের ভাষা শহীদ রফিক ভবনে অনুষ্ঠিত হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেও আসনবিন্যাস পাওয়া যাবেঃ www.jnu.ac.bd

পরীক্ষার হলে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস (ক্যালকুলেটর, ঘড়ি, মোবাইল) নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া পরীক্ষার্থীদের হাফ হাতা জামা ও স্যান্ডেল (জুতা ও মোজা) ব্যবহার করে পরীক্ষা কেন্দ্রে আসার জন্য বলা হয়েছে। যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনা রোধে ভ্রাম্যমাণ আদালত দায়িত্ব পালন করবে।

পরীক্ষার হলে পরীক্ষার্থীকে অবশ্যই প্রবেশপত্রের দুই কপি প্রিন্ট সঙ্গে আনতে হবে। প্রবেশপত্র ছাড়া কাউকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে দেওয়া হবেনা।

এর আগে  ‘এ’ ইউনিট বা বিজ্ঞান অনুষদের ২০১৬-১৭ সেশনে ভর্তি পরীক্ষা শুক্রবার (২১ অক্টোবর) অনুষ্ঠিত হয়।

বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ৩১টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ‘এ’ ইউনিটের (বিজ্ঞান ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদভূক্ত) ৮২৫টি আসনের (বিজ্ঞান-৭৯৭ ও  অন্যান্য-২৮) বিপরীতে ৬৪ হাজার ৩০৬ জন অর্থা‍ৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৭৮ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।

ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ মোট ১২টি কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হয়।

এবার ‘সি’ ইউনিটের ৫৬০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৮২৫ জন শিক্ষার্থী আবেদন করেছেন। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে লড়ে প্রায় ৫০ শিক্ষার্থী।

২৩ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত ‘বি’ ইউনিটের (কলা ও আইন অনুষদভুক্ত এবং আইইআর) ও ২৪ সেপ্টেম্বর বিকেল ৩টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ‘ই’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ‘বি’ ইউনিটের ৬৭০টি আসনের বিপরীতে ৩৬ হাজার ২২৫ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ৫৪ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার অংশগ্রহণ করে।

‘ই’ ইউনিটের ১২০টি আসনের (সংগীত বিভাগ-৪০, চারুকলা বিভাগ-৪০ এবং নাট্যকলা বিভাগ-৪০) বিপরীতে ২০২৭ জন অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রায় ১৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করে।

ভর্তি পরীক্ষার ফলাফলসহ জবিতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি পরীক্ষার বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 777 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*