এবার এইচএসসির ফলে জিপিএ’র সঙ্গে নম্বরও জানানো হবে

উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষার ফলে জিপিএ’র পাশাপাশি এবার প্রাপ্ত নম্বরও শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড।Result

যেসব বিষয়ের এমসিকিউ, লিখিত ও ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেসব বিষয়ের নম্বরগুলোও নম্বরপত্রে উল্লেখ থাকবে। প্রতিটি বিষয়ের আলাদা আলাদা পত্রের জিপিএ এবং নম্বরও পাবে ফলপ্রার্থীরা।

০৬ আগস্ট নায়েম মিলনায়তনে একটি কর্মশালায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহাবুবুর রহমান এসব তথ্য জানান।

একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি পদ্ধতির ওপর এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আগামী ১৮ আগস্ট ২০১৫ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

আগে বিভাগ ভিত্তিক ফলাফলে নম্বর দেখানো হলেও গ্রেডিং সিস্টেমে ফল প্রকাশের পর নম্বর দেওয়া বন্ধ ছিল।

অধ্যাপক মাহাবুবুর রহমান বলেন, এখন থেকে এসএসসি ও জেএসসি’র পরীক্ষার ফলাফলেও জিপিএ’র পাশাপাশি নম্বর জানিয়ে দেওয়া হবে ছাত্র-ছাত্রীদের। শিক্ষার্থীদের দাবি অনুযায়ী বোর্ড কর্তৃপক্ষ এ উদ্যোগ নিয়েছে। অনলাইনে শিক্ষার্থীরা নম্বর জানতে পারবে।

নম্বর জানতে পারলে শিক্ষার্থীদের আত্মবিশ্বাস বাড়বে বলে আশা করেন আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. এসএম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বতে শিক্ষাসচিব মো: সোহরাব হোসাইন বক্তব্য রাখেন।

মাউশি আয়োজিত কর্মশালায় ঢাকা মহানগরীর সরকারি বেসরকারি কলেজের অধ্যক্ষরা একাদশ শ্রেণিতে অনলাইন ভর্তি কার্যক্রমের উপর তাদের মতামত তুলে ধরেন।

সৌজন্যেঃ বাংলানিউজ

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 815 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।