২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট এখানে দেখতে পাবেন

আজ জাতীয় বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এবারের বাজেট হবে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার,যা আগের বছরের চেয়ে ২৯ শতাংশ বেশি। প্রস্তাবিত বাজেটে রাজস্ব আদায়ে উচ্চ লক্ষ্যমাত্রা ধরার সাথে ১০টি মেগা প্রকল্পের জন্য থাকছে আলাদা বরাদ্দ।

budget

২০১৬-১৭ অর্থবছরের জাতীয় বাজেট

 

এটি হবে সরকারের চলতি মেয়াদে তৃতীয় আর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আব্দুল মুহিতের টানা অষ্টম বাজেট।

সাত দশমিক দুই শতাংশ জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরে প্রায় ৩ লাখ ৪০ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছেন অর্থমন্ত্রী।

বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা বাড়ানো হচ্ছে, যাকে অনেকে বলছেন উচ্চালিভাসী।

২ লাখ ৪২ হাজার কোটি টাকার বেশি রাজস্ব আয়ের ৮৪ ভাগের যোগান দেবে এনবিআর। এর বাইরের নানা কর ও বিভিন্ন ফি থেকে আসবে ৩৮ হাজার কোটি টাকা। কয়েক বছর ধরেই রাজস্ব সংগ্রহে ভ্যাটের ওপর গুরুত্ব দিয়ে আসছে সরকার।

২০১২ সালে নতুন মূসক আইন পাস হলেও আগামী পহেলা জুলাই থেকে তা কার্যকর হওয়ার কথা। ব্যক্তির করমুক্ত আয়ের সীমা বাড়ানোর প্রস্তাব থাকবে আসছে বাজেটে।

উচ্চ প্রবৃদ্ধি অর্জনে এক লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি-এডিপি চূড়ান্ত করা হয়েছে। এর ৬৪ ভাগই নিজস্ব অর্থায়ন। বাকি টাকা আসবে বিদেশি ঋণ ও সহায়তা থেকে।

মেগা প্রকল্পের জন্য আলাদা বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী। পদ্মাসেতু ও পদ্মাসেতু রেল সংযোগ প্রকল্প, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, রামপাল ও মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র, মেট্রোরেলসহ অবকাঠামো খাতের বড় দশ প্রকল্প এতে অন্তর্ভুক্ত থাকছে।

বাজেট ঘাটতি থাকছে ৯৭ হাজার কোটি টাকার বেশি, যা বরাবরের মতোই জিডিপির ৫ শতাংশের কম। অভ্যন্তরীণ ও বৈদেশিক উৎস থেকে এ ঘাটতি মেটানো হবে। অভ্যন্তরীণ উৎস থেকে যোগান আসবে ৬৬ হাজার কোটি টাকা। এর মধ্যে ব্যাংকিং ব্যবস্থা থেকে আসবে প্রায় ৪৪ হাজার কোটি টাকা।

জাতীয় সঞ্চয়পত্র ও অন্যান্য নন ব্যাংকিং খাত থেকে আসবে ২২ হাজার কোটি টাকার বেশি। প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৫ দশমিক ৮ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে।

বাজেটে ভর্তুকি বাবদ রাখা হচ্ছে ২২ হাজার ৯শ কোটি টাকা। আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম কমায় এবারই প্রথম বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন-বিপিসির জন্য কোনো বরাদ্দ রাখা হয়নি।

পোষ্টটি লিখেছেন: sajib

এই ব্লগে 26 টি পোষ্ট লিখেছেন .

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।