একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রম শুরু ২৬ মে, ১০টি কলেজে আবেদন করা যাবে

আগামী ২৬ মে থেকে উচ্চ মাধ্যমিকের ভর্তি প্রক্রিয়া শুরু হবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। গতবারের মতো এবারও অনলাইন এবং এসএমএসের মাধ্যমে আবেদন করা যাবে। এবার প্রবোসীদের সন্তান এবং বিকেএসপি কোটা রাখা হয়েছে।College Admission
আগামী ৯ জুন পর্যন্ত আবেদন করে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে ১৬ জুন। বিলম্ব ফি ছাড়া ১৮ থেকে ৩০ জুন পর্যন্ত ভর্তি হওয়া যাবে।

ঈদের জন্য প্রথম সপ্তাহে ছুটি থাকায় ক্লাস শুরু হবে আগামী ১০ জুলাই।

গতবার ৫ প্রতিষ্ঠানে আবেদন করতে পরলেও সেবারের অনলাইন ভর্তি প্রক্রিয়া নিয়ে জটিলতা এড়াতে এবার সেই সংখ্যা বাড়িয়ে করা হয়েছে ১০টি। প্রার্থীর একই সঙ্গে ১০টি কলেজের মেধা অবস্থান প্রকাশ করা হবে।

এবারও অনলাইনে আবেদন করলে ১৫০ টাকা এবং এসএমএসে আবেদনে ১২০ টাকা ফি দিতে হবে।

সোমবার (০৯ মে) সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি সংক্রান্ত সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

গতবছর প্রথমবার অনলাইনে ভর্তি প্রক্রিয়া শুরু করায় নির্ধারিত দিনের তিন দিনের মাথায় প্রথম দফার মেধা তালিকা প্রকাশ করা হয়। কিন্তু ভর্তি নিয়ে নানা জটিলতায় ভোগান্তিতে পড়েন লাখ লাখ শিক্ষার্থী।

শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানান, গতবার কিছু কিছু কলেজে ভুয়া আবেদনের কারণে জটিলতা সৃষ্টি হয়, এবার তা এড়াতে আগেই টাকা দিতে হবে।

টাকা জমা হলে প্রার্থীকে ট্রানজেকশন নম্বর দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, সেই নম্বর অনুযায়ী প্রত্যেক কলেজে ফলাফল পাঠানো হবে।

“আর সেই সময় প্রত্যেক শিক্ষার্থীকে একটি করে পিন কোড দেওয়া হবে, সেই পিন কোড আর কেউ ব্যবহার করতে পারবেন না। ভর্তির জন্য ওই সংশ্লিষ্ট কলেজ অনলাইনে দেখতে পারবে ওই শিক্ষার্থী ঠিক আছেন কিনা- এতে ভুয়া আবেদন এড়ানো যাবে। গতবার এটি ছিল না।”

অন্যান্য কোটা ঠিক রেখে এবার প্রবাসীদের সন্তানদের জন্য দশমিক ৫ শতাংশ ও বিকেএসপি থেকে যারা পাস করে আসবে তাদের জন্যও দশমিক ৫ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে বলে জানান শিক্ষামন্ত্রী।

সাবেক শিক্ষাসচিব নজরুল ইসলাম খানের উদ্যোগে গতবছর একাদশ শ্রেণিতে অনলাইনে প্রথমবার ভর্তি প্রক্রিয়া শুরু করা হয়। বুয়েটের তত্ত্বাধানে গতবারও বেশ জটিলতার মুখে পড়ে ভর্তি প্রক্রিয়া। সেই পথে হাঁটলেও এবার জটিলতা হবে না বলে আশ্বস্ত করেন নাহিদ।

তিনি বলেন, গতবার যে অভিজ্ঞতা হয়েছে, সেগুলো থেকে কাটিয়ে উঠেছি, গতবার কিছু বিড়ম্বনা ছিল, এবার আর হবে না।

শিক্ষা সচিব মো. সোহরাব হোসাইন এ সময় বলেন, বুয়েটের যারা এক্সপার্ট তারা এসেছিলেন, যে সমস্যাগুলো হয়েছিল তারা নিশ্চয়তা দিয়েছেন এবার কোনো সমস্যা হবে না। কোনো ছাত্রের অভর্তি থাকার সুযোগ নেই। প্রত্যেককেই অপশন দেওয়া হবে, ভর্তি হওয়া না হওয়া তার বিষয়।

নামকরা কলেজ ভর্তির নিয়ম না মানা প্রসঙ্গে মন্ত্রী বলেন, এবার সবাই মানবেন, মানা উচিত। এরপরও কারো কোনো সমস্যা থাকলে আমাদের জানালে তা সমাধান করবো।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ফাহিমা খাতুন, বিভিন্ন শিক্ষা বোর্ড চেয়ারম্যান, কলেজ অধ্যক্ষ সভায় উপস্থিত ছিলেন।

সূত্রঃ বাংলানিউজ

২০১৬-১৭ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণীতে এসএমএস ও অনলাইনে ভর্তির আবেদন সংক্রান্ত বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে

পোষ্টটি লিখেছেন: লেখাপড়া বিডি ডেস্ক

লেখাপড়া বিডি ডেস্ক এই ব্লগে 750 টি পোষ্ট লিখেছেন .


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

One comment

  1. কোন ওয়েবসাইটে আবেদন করব?আগের সাইট টি কাজ করছে না.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.