প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল ২০১৬ দেখুন এখানে

২০১৬ সালের প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ১১ এপ্রিল দুপুরে প্রকাশ করা হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান সচিবালয়ে সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে বৃত্তির ফল ঘোষণা করেন। এবার ৮২ হাজার ৪শ’ ৫৯ শিক্ষার্থী এ বৃত্তি-সুবিধা পাবে।

আগে সাধারণ কোটায় ৩৩ হাজার এবং মেধা কোটায় (ট্যালেন্টপুল) ২২ হাজার জনকে বৃত্তি দেওয়া হতো। এবার সাধারণ কোটায় ৪৯ হাজার ৫শ’ এবং ট্যালেন্টপুলে ৩৩ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হচ্ছে। চলুন জেনে নেওয়া যাক এই সংক্রান্ত বিস্তারিত তথ্য…

প্রাথমিক বৃত্তি দুটি বিভাগে প্রদান করা হয়। সেগুলো হলোঃ

  • ট্যালেন্টপুল বৃত্তি
  • সাধারন বৃত্তি

বৃত্তির অর্থের পরিমাণঃ

  • ট্যালেন্টপুল বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রেঃ প্রতিমাসে ৩০০ টাকা করে প্রতি বছর ৩ হাজার ৬০০ টাকা প্রদান করা হবে।
  • সাধারণ বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের ক্ষেত্রেঃ প্রতিমাসে ২২৫ টাকা করে প্রতি বছর দুই হাজার ৭০০ টাকা।

বৃত্তির মেয়াদঃ

  • ট্যালেন্টপুল ও সাধারণ বৃত্তি উভয় ক্ষেত্রে বৃত্তির মেয়াদ ৩ বছর (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত)।

সাধারণ কোটায় ৪৯ হাজার ৫শ’ শিক্ষার্থীর মধ্যে সাত হাজার ৯শ’ ৪৬টি ইউনিয়ন পরিষদ-পৌরসভার ওয়ার্ডে প্রতিটিতে ৬টি (৩ জন ছাত্র ও ৩ জন ছাত্রী) করে মোট ৪৭ হাজার ৬শ’ ৭৬টি বৃত্তি দেওয়া হয়েছে। অবশিষ্ট এক হাজার ৮শ’ ২৪টি বৃত্তি থেকে প্রতিটি উপজেলা/থানা থেকে আরও ৩টি (১ জন ছাত্র, ১ জন ছাত্রী ও উপজেলা মেধার ভিত্তিতে ১ জন) করে ৫০৯টি উপজেলা-থানায় মোট এক হাজার ৫শ’ ২৭টি সাধারণ বৃত্তি দেওয়া হয়েছে। বাকি ২শ’ ৯৭টি সাধারণ বৃত্তি থেকে প্রতিটি জেলায় আরও ৪টি (২ জন ছাত্র ও ২ জন ছাত্রী) করে ৬৪ জেলায় ২শ’ ৫৬টি বৃত্তি বণ্টন করা হয়েছে।

উক্ত ফলাফল প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটের পাশাপাশি আপনাদের সুবিধার্থে লেখাপড়া বিডি এর এই পোস্ট থেকেও দেখা যাচ্ছে।

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ২০১৬ (সকল জেলা) ডাউনলোড করুন।

ইবতেদায়ী শিক্ষা সমাপনী বৃত্তি ফলাফল ২০১৬ (সকল জেলা) ডাউনলোড করুন

প্রাথমিক শিক্ষা সমাপনী বৃত্তির ফলাফল ২০১৬ দেখুন এখানেঃ

অফিসিয়াল সাইট থেকে ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানার পদ্ধতিঃ

সাধারণ শিক্ষার্থীদের জন্য:

DPE<space>Thana/Upazila Code No.<space>Roll Number<space>Year and Send to 16222

এবতেদায়ী শিক্ষার্থীদের জন্য
EBT<space>Thana/Upazila Code Number<space>Roll Number<space>Year and Send to 16222

ঝরে পড়া রোধ, উপস্থিতি বাড়ানো, মেধার স্বীকৃতি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে উপজেলাভিত্তিক বৃত্তি দিয়ে আসছে সরকার। প্রাথমিক শিক্ষা সমাপনীতে উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে বৃত্তি দেওয়া হয়।

এর আগে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের আলাদা পরীক্ষা নিয়ে বৃত্তি দেয়া হলেও ২০১০ সাল থেকে সমাপনী পরীক্ষা চালুর পর এ পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকেই উপজেলাভিত্তিক বৃত্তি দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, ২০১৬ সালের প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর থেকে শুরু হয়ে ২৭ নভেম্বর শেষ হয়। প্রাথমিক সমাপনীতে ২৮ লাখ ৩০ হাজার ৭শ’ ৩৪ জন এবং ইবতেদায়ীতে দুই লাখ ৫৭ হাজার ৫শ’ জন শিক্ষার্থী অংশ নেয়। পরীক্ষা শেষে ২৯ ডিসেম্বর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 548 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

One comment

  1. বৃত্তি পাওয়ার জন্যে কি আলাদা করে আবেদন করিতে হবে.

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।