ঢাবির ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফলাফল ও সাক্ষাৎকারের সময়সূচী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে  কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার ফলাফল সাক্ষাৎকারের সময়সূচী ও ফলাফল পুন: নিরীক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২৬ সেপ্টেম্বর প্রকাশ করা হয়েছে।

গত ২৩ সেপ্টেম্বর ২০১৬ শুক্রবার এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তিচ্ছু মোট ৩৪ হাজার  ৬১৬ জন ছাত্র-ছাত্রীর মধ্যে ৩৩,২৫৫ জন পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ৩,৮০০জন উত্তীর্ণ হয়েছে।  উত্তরপত্র বাতিল হয়েছে ৮৭৯ জনের। পাশের হার শতকরা ১১.৪৩ ভাগ। খ-ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ২ হাজার ৩৩৩টি। উক্ত ফলাফল দেখার পদ্ধতি ও সাক্ষাৎকারের সময়সূচী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের পাশাপাশি আপনাদের সুবিধার্থে নিচে তুলে দেওয়া হলোঃ

DUমোবাইল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ফলাফল দেখার নিয়মঃ

যেকোনো মোবাইল অপারেটর থেকে DU স্পেস দিয়ে KHA স্পেস দিয়ে Roll Number টাইপ করে ১৬৩২১ নম্বরে সেন্ড করলে ফিরতি এসএমএস-এ ফলাফল জানতে পারবেন।

অনলাইনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ফলাফল দেখার নিয়মঃ

অনলাইনে ফলাফল দেখতে http://admission.eis.du.ac.bd ঠিকানায় আপনার উচ্চমাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম পাসের সন এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে লগইন করুন।

এ বছর ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছেন তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসার (টঙ্গী শাখা) ছাত্র আবদুল্লাহ মজুমদার। ২০০ নম্বরের ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ ১৮৫ পেয়ে তিনি প্রথম হওয়ার গৌরব অর্জন করেন।

পরীক্ষায় বাংলা অংশে ৩০ এর মধ্যে ২৫.৫০, ইংরেজি অংশে ৩০ এর মধ্যে ২৪ এবং সাধারণ জ্ঞান অংশে ৬০ এর মধ্যে ৫৫.৫০ পেয়েছেন তিনি।

অন্যদিকে তিনি দাখিল ও আলিম পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পান। তার ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল বদরুন্নেছা সরকারি মহিলা কলেজ।

দ্বিতীয় স্থান অর্জন করেছেন সিরাজগঞ্জ সরকারি কলেজের ছাত্র মো. ইমরুল হক। ভর্তি পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১৮৩.৫০ পেয়ে তিনি দ্বিতীয় হন।

বাংলা অংশে তার প্রাপ্ত নম্বর ২৫.৫০, ইংরেজি অংশে ২৪ এবং সাধারণ জ্ঞান অংশে ৫৪। তিনিও এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ প্লাস অর্জন করেন। তার পরীক্ষা কেন্দ্র ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদ।

তৃতীয় স্থান অধিকার করেছেন বরিশাল সরকারি মহিলা কলেজের ছাত্রী নাবিলা নিশাত বিনতে জামান। সর্বমোট ১৮০ নম্বর পেয়ে তিনি তৃতীয় হন।

বাংলা অংশে ২৭.৩০, ইংরেজিতে ২৪.৩০ ও সাধারণ জ্ঞান অংশে ৪৯.২০ পান তিনি। এসএসসি ও এইচএসসিতে গোল্ডেন এ প্লাস অর্জন করা এ শিক্ষার্থীর ভর্তি পরীক্ষার কেন্দ্র ছিল আজিমপুর গার্লস স্কুল অ্যান্ড কলেজ।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের বিষয় মনোনয়নের এর সাক্ষাৎকার আগামী ১৬ অক্টোবর হতে শুরু হবে।

পাশকৃত সকল ছাত্র-ছাত্রীদের আগামী ২৮শে সেপ্টেম্বর, ২০১৬ বিকাল ৩ টা থেকে ৯ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে চয়েজ ফরম বা বিষয় পছন্দ করতে হবে।

এছাড়া ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ২৭ সেপ্টেম্বর, ২০১৬ হতে ৫ ই অক্টোবর এর মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ডিন অফিসে জমা দিতে হবে।

ফলাফল নিরীক্ষণের জন্য ১০০০টাকা ফি প্রদান সাপেক্ষে ২৭ সেপ্টেম্বর, ২০১৬ হতে ৬ ই অক্টোবর পর্যন্ত ডিন অফিসে আবেদন করা যাবে।

উল্লেখ্য, গত ২৩ সেপ্টেম্বর ২০১৬ তারিখ সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের ৭৩টি কেন্দ্রে ‘খ’ ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এবার ‘খ’ ইউনিটে ২,২৪১ টি আসনের জন্য মোট ৩৪,৬০৬ জন পরীক্ষার্থী আবেদন করে। প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে ১৫ জন।

ভর্তির সাক্ষাৎকার বিষয়ক বিজ্ঞপ্তি

উত্তরপত্র পুন: নিরীক্ষণ সংক্রান্ত বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষে অনার্স ১ম বর্ষে ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য

২০১৬-১৭ শিক্ষাবর্ষে খ” ইউনিটের ভর্তি পরীক্ষার প্রশ্নের সমাধান

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 548 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।