web tracker

৩৬তম বিসিএস এর প্রিলিমিনারি পরীক্ষার আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনাবলী জেনে নিন এখান থেকে

৩৬তম বিসিএসের আসন বিন্যাস ও সময়সূচি প্রকাশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। ০৪ জানুয়ারি ২০১৫ তারিখ সন্ধ্যায় পিএসসির ওয়েবসাইটে আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনাবলী প্রকাশ করা হয়। আগামী ৮ জানুয়ারি ২০১৬ তারিখ শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আপনাদের সুবিধার্থে উক্ত আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনাবলীর ডাউনলোড লিঙ্ক নিচে দেওয়া হলোঃ

[৩৬ তম বিসিএস এর আসন বিন্যাস, সময়সূচি ও নির্দেশনাবলী ডাউনলোড]

এব‍ার সব ধরনের ক্যালকুলেটর, ইলেকট্রনিক যন্ত্রের সঙ্গে পরীক্ষার হলে ঘড়ি ব্যবহারও নিষিদ্ধ করেছে কমিশন। পরীক্ষার হলে প্রয়োজনীয় সংখ্যক দেয়াল ঘড়ির ব্যবস্থা করা হবে বলে পিএসসির বিজ্ঞপ্তিতে জানানো হয়। বিজ্ঞপ্তির শর্তানুযায়ী ৮ জানুয়ারি অনুষ্ঠেয় ৩৬তম বিসিএস বাছাই পরীক্ষায় মুঠোফোন, সব ধরনের ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক এবং ব্যাগসহ পরীক্ষার হলে প্রবেশ শাস্তিযোগ্য অপরাধ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পরীক্ষার হলে কোনো পরীক্ষার্থীর কাছে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক যোগাযোগযন্ত্র, ক্যালকুলেটর, বই-পুস্তক এবং ব্যাগ পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হবে। একই সঙ্গে পিএসসির ভবিষ্যৎ নিয়োগ পরীক্ষার জন্যও ওই প্রার্থীকে অযোগ্য ঘোষণা করা হবে।

৩৬তম বিসিএসে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগীয় শহরে ১৬২ কেন্দ্রে ২ লাখ ১১ হাজার ৩২৬ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এরমধ্যে ঢাকায় ১০৭টি ও ঢাকার বাইরে ৫৫ কেন্দ্রে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৫৪২টি সাধারণ ক্যাডারের পদসহ মোট দুই হাজার ১৮০টি শূন্য পদে নিয়োগ দিতে গত বছরের ৩১ মে ৩৬ তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল পিএসসি।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 545 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। সম্প্রতি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজ থেকে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স সম্পন্ন করছেন ।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

*