web site hit counter

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ও পরবর্তী নির্দেশনা


২০১৬-১৭ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফল ১০/১০/২০১৬ তারিখ প্রকাশ করা হয়েছে। মেধা ও পছন্দের ভিত্তিতে দেশের ৩০টি সরকারি মেডিকেল কলেজে ভর্তির জন্য প্রাথমিকভাবে তিন হাজার ২১২ জন শিক্ষার্থী নির্বাচিত করেছে স্বাস্থ্য অধিদফতর। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া আগামী ২০ থেকে ৩১ অক্টোবর ২০১৬ তারিখের মধ্যে সম্পন্ন করতে হবে। প্রকাশিত ফলাফল স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইটের পাশাপাশি সরাসরি লেখাপড়া বিডি থেকেও জানা যাবে।

মোবাইলে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল দেখার নিয়মঃ

মোবাইলে মেডিকেলের ফলাফল জানার জন্যে এস.এম.এস করার কোন প্রয়োজন নেই। যারা উত্তীর্ণ হয়েছে তাদের আবেদন করার সময় প্রদত্ত মোবাইল ফোন নম্বরে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক থেকে ওয়েলকাম জানিয়ে ফলাফল পৌঁছে যাবে।

অনলাইনে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল ২০১৬-১৭ দেখুন এখান থেকেঃ

মোবাইল থেকে ফলাফল দেখতে সমস্যা হলে এখানে ক্লিক করুন

নির্বাচিতদের ও অপেক্ষমাণ তালিকা পেতে এখানে ক্লিক করুন

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিজ্ঞপ্তি নিচে তুলে দেওয়া হলোঃ

 

মোট আসনের মধ্যে তিন হাজার ১২৮টি সাধারণ আসন, মুক্তিযোদ্ধাদের পুত্র ও কন্যা এবং পুত্র-কন্যাদের সন্তানদের জন্য ৬৪টি ও পশ্চাদপদ এলাকার জনগোষ্ঠীর জন্য ২০টি আসন সংরক্ষিত রয়েছে। একইসঙ্গে মেধার ভিত্তিতে ৬০০ জন শিক্ষার্থীকে অপেক্ষমাণ তালিকায় রাখা হয়েছে।

মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদনঃ মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল পূণঃনিরীক্ষার আবেদন প্রক্রিয়া ফলাফল প্রকাশের পর ২০-১০-২০১৬ তারিখ থেকে ২৭-১০-২০১৬ তারিখ পর্যন্ত চলবে। টেলিটক অপারেটর এর যে কোন প্রিপেইড সিম ব্যবহার করে আবেদন করা যাবে।  আবেদন ফি ১০০০ ( এক হাজার) টাকা। আবেদনের প্রক্রিয়া নিচে তুলে দেওয়া হলোঃ

মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে লিখুনঃ

১ম SMS: DGHS<Space>RSC<Space>Roll Number এর পর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।

ফিরতি SMS এ একটি পিন নম্বর পাবেন।

২য় SMS: DGHS<Space>RSC<Space>Yes<Space>Pin Number

এবং পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে। এরপর আপনার নম্বর থেকে ফি বাবদ এক হাজার টাকা কেটে নেওয়া হবে এবং ফিরতি SMS এ ফি জমা বাবদ প্রাপ্তি স্বীকার SMS পাবেন।

২০১৬-১৭ শিক্ষাবর্ষে মেডিকেলে ক্লাশ শুরুর তারিখঃ ১০ জানুয়ারী ২০১৭।

উল্লেখ্য, ২০১৬-১৭ শিক্ষাবর্ষে এমবিবিএস কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি গত ২৯ আগস্ট স্বাস্থ্য অধিদপ্তর এর ওয়েবসাইটে প্রকাশ হয়।

এবার ভর্তির আবেদনে এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএ-৯ নির্ধারণ করা হয়। ৩১ আগস্ট ২০১৬ তারিখ থেকে ২০ সেপ্টেম্বর ২০১৬ তারিখ পর্যন্ত অনলাইনে আবেদন প্রক্রিয়া চলে। এবার আবেদন ফি এক হাজার টাকা নির্ধারণ করা হয় যা শুধুমাত্র টেলিটক প্রিপেইড সিম এর মাধ্যমে জমা দিতে হয়েছিলো।

এবার মেডিকেল কলেজসমূহের ভর্তি পরীক্ষা ৭ অক্টোবর অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় মোট অংশগ্রহণকারীর সংখ্যা ৮৬ হাজার ৮৯৫ জন। ১৮টি মেডিকেল কলেজের ৩৭টি কেন্দ্রে মোট ৩ হাজার ৮২৮ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। বর্তমানে সরকারি কলেজে আসন সংখ্যা ৩ হাজার ২১২ এবং বেসরকারি কলেজে ৬ হাজার ২০৫টি।

পোষ্টটি লিখেছেন: আল মামুন মুন্না

আল মামুন মুন্না এই ব্লগে 533 টি পোষ্ট লিখেছেন .

আল মামুন মুন্না, বাংলাদেশের প্রথম শিক্ষা বিষয়ক বাংলা কমিউনিটি ব্লগ সাইট "লেখাপড়া বিডি"র একজন সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে কাজ করছেন। বর্তমানে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিষয় নিয়ে বি.বি.এ অনার্স করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন যশোর সরকারী এম. এম. কলেজে।


পোস্টটি শেয়ার করে অন্যদেরকেও জানার সুযোগ দিন। ফেইসবুকে শিক্ষা বিষয়ক তথ্য পেতে আমাদের গ্রুপে যোগ দিন অথবা পেইজ এ লাইক দিয়ে রাখুন

One comment

  1. লজ্জাকর ব্যাপার প্রশ্নফাস এখন অহরহ হচ্ছে। এখন তো আর ডাক্তার বের হবে না, বের হবে কবিরাজ, কসাই।।। এখন রোগী তো ডাক্তারকে দেখে ভয় পাবে।।। এসব ডাক্তার দিয়ে প্রথমে নুরুলের অপারেশন করতে হবে,,,,না কি বলেন ভায়েরা।।।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Time limit is exhausted. Please reload CAPTCHA.